স্মার্ট বাংলাদেশে গণতন্ত্র সুসংহত থাকবে: ডেপুটি স্পিকার

প্রকাশিত: ৭:৪৫ পিএম, জানুয়ারী ২৮, ২০২৩
  • শেয়ার করুন

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শামসুল হক টুকু বলেছেন, স্মার্ট বাংলাদেশের পথে এগিয়ে যাচ্ছি আমরা। স্মার্ট বাংলাদেশ হচ্ছে স্মার্ট ছাত্র, স্মার্ট শিক্ষা, স্মার্ট কৃষক, স্মার্ট নাগরিক। বাংলাদেশের উন্নয়নের জন‌্য সুনাগরিক তথা স্মার্ট নাগরিক প্রয়োজন।

শনিবার (২৮ জানুয়ারি) দুপুরে পাবনার সাঁথিয়ায় দাড়ামুদা খোয়াজ উদ্দিন স্কুল অ্যান্ড কলেজ মাঠে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা, কৃতিজন সংবর্ধনা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ডেপুটি স্পিকার বলেন, চেতনা ও ইতিহাস সমৃদ্ধ জাতি ছাড়া কোনো জাতি উন্নয়নের দিকে এগিয়ে যেতে পারে না। এক সময়ের পিছিয়ে পড়া বাংলাদেশের দায়িত্ব গ্রহণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশে রূপান্তর করেছেন। দেশে এখন ডিজিটাল শিক্ষা ব‌্যবস্থা চালু আছে। স্মার্ট বাংলাদেশের পথে এগিয়ে যাচ্ছি আমরা।

শামসুল হক টুকু বলেন, স্মার্ট বাংলাদেশ মানে নৈতিক শিক্ষা গ্রহণ করা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশে কোনো অপরাধী, ধূমপায়ী, মাদকাসক্ত ও মাদক-ব‌্যবসায়ী থাকবে না। স্মার্ট বাংলাদেশে গণতন্ত্র সুসংহত থাকবে ও আইনের শাসন প্রতিষ্ঠিত হবে। এছাড়া স্মার্ট বাংলাদেশে রাজনীতির নামে অপরাজনীতিও চলবে না। বাংলাদেশকে অস্থিতিশীল করার অপচেষ্টার মূলোৎপাটন করা হবে।

তিনি বলেন, জয় বা পরাজয় নয়, সুস্থ ক্রীড়া প্রতিযোগিতায় অংশগ্রহণই বড় কথা। এখানে কেউ বিজয়ী হবে, আর কেউ বিজয়ী হওয়ায় সহযোগিতা করবে। ক্রীড়া প্রতিযোগিতার মাধ‌্যমে সুস্থ‌ মানবসম্পদ গড়ে তোলা আমাদের দায়িত্ব।

তিনি আরও বলেন, আমরা যখন ছাত্র ছিলাম হানাদার বাহিনী আমাদের এ ধরনের সুন্দরভাবে প্রতিযোগিতা করার সুযোগ দেয়নি। বাংলার কৃষক, শ্রমিক, ছাত্র-জনতা জাতির পিতার ডাকে সাড়া দিয়ে হানাদারদের বিপক্ষে যুদ্ধ করে জয়লাভ করে। শিক্ষার্থীদের কাছে সংগ্রামের সঠিক ইতিহাস তুলে ধরা শিক্ষকদের দায়িত্ব।