ব্যাংকের অবস্থা কোথায় খারাপ লিখিত দিন, খতিয়ে দেখবো: অর্থমন্ত্রী

প্রকাশিত: ৭:০২ পিএম, নভেম্বর ২৯, ২০২২
  • শেয়ার করুন

অর্থমন্ত্রী আ হ মুস্তাফা কামাল বলেছেন, ব্যাংকের খারাপ অবস্থা চিহ্নিত করে লিখিত আকারে জানালে তা খতিয়ে দেখবো। তিনি বলেন, আমরা সব কিছুতেই পরিবর্তন নিয়ে এসেছি। এমনকি আগে যেভাবে বাজেট পেশ করতাম সেখানেও পরিবর্তন আনা হয়েছে। সব কিছু ডিজিটাল করা হয়েছে।

মঙ্গলবার (২৯ নভেম্বর) দুপুরে সচিবালয়ের অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সচিবালয়ে গৃহ নির্মাণ ঋণ ব্যবস্থাপনা মডিউল এর শুভ উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

ইসলামী ব্যাংকসহ কয়েকটি ব্যাংকের ঋণ জালিয়াতি নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ব্যাংকের অবস্থা কোথায় খারাপ লিখিত দিয়ে যান, আমরা খতিয়ে দেখব। এছাড়া সরকার সার্বজনীন পেনশন স্কিম করেছে তা দ্রুত বাস্তবায়ন করতে হবে।

আ হ ম মুস্তফা কামাল বলেন, আমি নিজেও একজন অডিটর ছিলাম। তখন আমরা একটাই অভিযোগ পেতাম। সেটা হলো সরকার থেকে আমরা যে সব টাকা পয়সা পাই। বিশেষ করে পেনশনের টাকার জন্য মাস শেষে লাইন ধরে বসে থাকতেন সারা দিন। তারপরও পেনশন পাওয়া যেতে না। তখন আমি ভাবতাম এটা কি করে সম্ভব। কেন পেনশন পাওয়া যাবে না। কারণ তখন সব কিছু ছিল ম্যানুয়াল।

তিনি বলেন, অটোমেশন না থাকায় এটা হতো আমরা পেনশনের বিল পেতাম না। এখন সেটা হচ্ছে না। এজন্য অর্থ মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানাই।

অর্থমন্ত্রী বলেন, আমি বর্তমান গভর্নরের সঙ্গে আলোচনা করেছি যেভাবেই হোক আমরা অটোমেশন করবো। আমরা সব কিছুতেই পরিবর্তন নিয়ে এসেছি। এমনকি আমরা আগে যেভাবে বাজেট পেশ করতাম সেখানেও পরিবর্তন আনা হয়েছে।

তিনি আরও বলেন, সব কিছুতে ডিজিটাল করা হচ্ছে। এটা সম্ভব হয়েছে অর্থ বিভাগের কারণে অর্থ মন্ত্রণালয় ও অর্থ বিভাগসহ সংশ্লিষ্ট সবাই মিলে এ কাজটি করেছেন, এজন্য তাদের ধন্যবাদ জানাই।