দীর্ঘমেয়াদে গ্যাস আনতে ব্রুনাই যাবে প্রতিনিধি দল: প্রতিমন্ত্রী

প্রকাশিত: ১১:০৫ এএম, নভেম্বর ১২, ২০২২
  • শেয়ার করুন

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, দীর্ঘমেয়াদে গ্যাস আনতে বাংলাদেশের একটি প্রতিনিধি দলকে ব্রুনাইয়ে পাঠানোর প্রস্তুতি নিচ্ছে সরকার। এমনকি ইতোমধ্যেই দেশটিতে যেতে আনুষ্ঠানিক প্রস্তুতিও নেওয়া হয়েছে।

শুক্রবার (১১ নভেম্বর) রাজধানীর বারিধারায় নিজ বাসভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানান তিনি।

তিনি বলেন, ব্রুনাইতে টিম পাঠাচ্ছি। দীর্ঘমেয়াদি গ্যাস কীভাবে নিয়ে আসা যায়, তাদের নিমন্ত্রণের অপেক্ষায় আছি। এখন তো সব জায়গাতেই সংকট। যে যেভাবে পাচ্ছে, সেভাবেই নেওয়ার চেষ্টা করছে। সেখানে যাওয়ার প্রস্তুতিও শেষ হয়েছে। আমাদের কী প্রয়োজন জানিয়েছি।

সমুদ্র থেকে গ্যাস উত্তোলন নিয়ে প্রতিমন্ত্রী বলেন, সাগর থেকে গ্যাস তোলার জন্য দুবার টেন্ডার দেওয়া হয়েছে। ডিসেম্বর-জানুয়ারিতে আবারও এখানে টেন্ডার দেওয়া হবে। সাগর থেকে গ্যাস তোলা কষ্টসাধ্য। বিনিয়োগ করেও সফলতা পাওয়ার শতভাগ সম্ভাবনা থাকে না। বাপেক্সকে দিয়ে এটা করা যাবে না। তবে বাপেক্স বিদেশি কোম্পানির সঙ্গে চুক্তি করে কাজ করতে পারে।

নসরুল হামিদ আরও বলেন, বৃহস্পতিবার সৌদি অ্যাম্বাসেডরের সঙ্গে আলোচনা হয়েছে, তাদের মন্ত্রী আসছেন। ২০২৮-২৯ সালের দিকে সৌদি আরব থেকে গ্যাস নিতে পারব। আমাদের এখানে সোলারের ক্ষেত্রে বড় বিনিয়োগ করার সিদ্ধান্ত হয়েছে। গ্যাসের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনের ব্যাপারেও কথা হয়েছে। তারা সোলারের ক্ষেত্রে এক হাজার মেগাওয়াট এমওইউ (সমঝোতা চুক্তি) করার কথা জানিয়েছে।