তেলের দাম বাড়লে সবকিছুর দামই বাড়ে: অর্থমন্ত্রী

প্রকাশিত: ৯:০৫ পিএম, আগস্ট ১০, ২০২২
  • শেয়ার করুন

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, তেলের দাম বাড়লে সব কিছুর দাম বাড়বে এটাই স্বাভাবিক।

বুধবার (১০ আগস্ট) বিকেলে সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন অর্থমন্ত্রী। তিনি বলেন, গরিব মানুষকে ভালোভাবে রাখা সরকারের দায়িত্ব। সেটি করছে সরকার। আশা করি অল্প সময়ের মধ্যে সব ঠিক হয়ে যাবে।

মুস্তফা কামাল বলেন, জ্বালানি তেলের দাম কেন বাড়ানো হয়েছে সেটার ব্যাখ্যা দিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। এর বাইরে আমি কিছু বলতে চাইনা। যারা এটার সঙ্গে সম্পৃক্ত প্রধানমন্ত্রী তাদের সবাইকে নিয়েই বসবেন। মানুষ খুব দুঃসময়ের মধ্য দিয়ে যাচ্ছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, মানুষ দুঃসময়ে পড়ে গেছে। গরিব মানুষের জন্য সরকার কাজ করছে। সরকার সবার জন্যই, কিন্তু গরিব মানুষের জন্য প্রণোদনাসহ বেশ কিছু উদ্যোগ রয়েছে। জনগণকে সহযোগিতা করা এবং তাদের ভালোভাবে রাখা সরকারের দায়িত্ব। সেই কাজটি সরকার করে যাচ্ছে এবং করে যাবে, দুঃসময় কেটে যাবে বলে আশা করি।

জ্বালানির মুল্য বৃদ্ধির ব্যাপারে তিনি বলেন, তেলের মুল্য বৃদ্ধি হলে সব কিছু মুল্য বৃদ্ধি হবে এটা স্বাভাবিক। তবে এটা নিয়ে সরকার কাজ করছে। মূল্যবৃদ্ধির প্রভাব কীভাবে মূল্যয়ন করা হবে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, অবশ্যই করা হবে। আমরা বার বার বলে আসছি যে, সম্মিলিত প্রাইস লেভেল। ওখানে দাম বাড়লে এখানে বাড়বে, ওখানে কমলে এখানে কমবে। ম্যাক্সিমাম চালের দামের ক্ষেত্রে, আমাদের তো কিছু আইটেম এমন আছে।

ডলারের দাম বৃদ্ধির বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, বিশ্বে এমন কোন দেশ নাই যেখানে ডলারের দাম বাড়েনি। এটি নিয়ে সবাই ভুগছে। যারা যুদ্ধ করছে তারাও ভুগছে, যারা যুদ্ধ বাড়াচ্ছে তারাও এর বাইরে নয়। বাংলাদেশ ব্যাংক ৬ ব্যাংকের ট্রেজারি প্রধানকে অপসারণের নির্দেশ দিয়েছে- এর প্রভাব সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আপনার ব্যাংকে আপনি কত টাকা রাখতে পারেন, ডলার কত রাখবেন, ক্যাশ টাকা কত রাখবেন সেটির নিয়ম আছে। এর বাইরে যদি রাখেন, তাহলে মনে হয় অন্য কিছু করছেন। আমি বিষয়টি সঠিকভাবে জানি না।