ক্লিন এনার্জি প্রসারে সরকার কাজ করছে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

প্রকাশিত: ১০:৪৫ এএম, আগস্ট ৪, ২০২২
  • শেয়ার করুন

ক্লিন এনার্জি প্রসারে সরকার আন্তরিকভাবে কাজ করছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বুধবার (৩ আগস্ট) বাংলাদেশে নিযুক্ত বৃটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন সচিবালয়ে সাক্ষাৎ করতে এলে প্রতিমন্ত্রী এ কথা জানান। এ সময় তারা পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

সাক্ষাৎকালে প্রতিমন্ত্রী বৈশ্বিক প্রেক্ষাপট বর্ণনা করে বলেন, জ্বালানির চ্যালেঞ্জ মোকাবিলায় হাইড্রোজেনসহ নতুন নতুন উৎস ও আধুনিক প্রযুক্তির ওপর গুরত্ব দিতে হবে। তবে সাশ্রয়ী কার্যক্রম বাড়ানো আবশ্যক। ক্লিন এনার্জি প্রসারে সরকার আন্তরিকভাবে কাজ করছে।

তিনি আরও বলেন, নেপাল থেকে জলবিদ্যুৎ আমদানির প্রক্রিয়া প্রায় চূড়ান্ত হয়ে আছে। সৌরবিদ্যুতের জন্য বিদ্যুতের মূল্য ও জমির পরিমাণ অন্যতম প্রধান প্রতিবন্ধক। গ্রিডের আধুনিকায়নের জন্য আমরা কাজ করছি।

এ সময় এনডিসি (ন্যাশনালি ডিটারমাইন্ড কন্ট্রিবিউশন), ক্লাইমেট চেঞ্জ, আঞ্চলিক ও উপ-আঞ্চলিক পাওয়ার শেয়ারিং, বিদ্যুৎ আমদানি, পারমাণবিক বিদ্যুৎ, নবায়ণযোগ্য জ্বালানি, সোলার হোম সিস্টেম, স্মার্ট গ্রিড, প্রাথমিক জ্বালানি, নেট মিটারিং সিস্টেম, ইলেকট্রিক ভেহিক্যাল, লিথিয়াম ব্যাটারি, অনশোর ও অফশোর বায়ু বিদ্যুৎ ইত্যাদি নিয়ে আলোচনা হয়।