অর্থনৈতিক উন্নয়নে মেরিন ক‍্যাডেটদের অবদান অপরিসীমঃ নৌ প্রতিমন্ত্রী

প্রকাশিত: ৬:০৫ পিএম, ফেব্রুয়ারি ১৩, ২০২২
  • শেয়ার করুন

দেশের অর্থনৈতিক উন্নয়নে মেরিন ক্যাডেটদের অবদান অপরিসীম বলে উল্লেখ করেছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

রোববার (১৩ ফেব্রুয়ারি) চট্টগ্রামে বাংলাদেশ মেরিন একাডেমি ক্যাম্পাসে ৫৬ ব্যাচের ক্যাডেটদের ‘মুজিববর্ষ গ্র্যাজুয়েশন প্যারেড’ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ মেরিন একাডেমি প্রতিষ্ঠা করেছিলেন। তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরিশাল, রংপুর, পাবনা ও সিলেটে চারটি মেরিন একাডেমি প্রতিষ্ঠা করেন। সেগুলোর শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে সুনীল অর্থনীতির সোপান-সমুদ্রসীমা জয় হয়েছে। তাঁর নির্দেশনায় নারীদের ক্যাডেট হিসেবে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এবার নারী ক্যাডেটদের প্রথম ব্যাচের ১২ জন বিএসসির ছয়টি জাহাজে কাজ করে সাহসিকতার পরিচয় দিচ্ছেন।

তিনি আরো বলেন, মেরিন ক্যাডেটরা আমাদের অর্থনীতির অন্যতম যোগানদাতা হিসেবে পরিচিত। দেশের অর্থনৈতিক উন্নয়নে মেরিন ক্যাাডেটদের অবদান অপরিসীম। ক্যাডেটরা দেশমাতৃকার জন্য কাজ করে যাচ্ছেন।

পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে নৌপরিবহন প্রতিমন্ত্রী দুইজন শ্রেষ্ঠ ক্যামান্ড্যান্টকে ‘রাষ্ট্রপতি স্বর্ণপদক’ এবং ‘বাংলাদেশ শিপিং করপোরেশন পদক’ দেন। রাষ্ট্রপতি স্বর্ণপদকপ্রাপ্ত হলেন, কমাড্যান্ট নাদিম আহমেদ। এবং বাংলাদেশ শিপিং করপোরেশন পদকপ্রাপ্ত হলেন, ক্যাডেট রাফিদ বিন আলম।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্যে রাখেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী এবং মেরিন একাডেমির কমান্ড্যান্ট নৌপ্রকৌশলী ড. সাজিদ হোসেন।