কম্বোডিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে ড. মোমেনের টেলিফোন

প্রকাশিত: ৭:৩৩ পিএম, জানুয়ারী ১৮, ২০২২
  • শেয়ার করুন

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন কম্বোডিয়ার উপ-প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক মন্ত্রী প্রাক সোখোনের সঙ্গে টেলিফোনে আলাপ করেছেন।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) কম্বোডিয়া আসিয়ানের সভাপতিত্ব গ্রহণ করায় এবং পররাষ্ট্রমন্ত্রীকে মিয়ানমারে আসিয়ান চেয়ারের বিশেষ দূত হিসেবে নিয়োগের জন্য তাকে অভিনন্দন জানান ড. মোমেন।

টেলিফোন আলাপে দুই দেশের মধ্যে দীর্ঘস্থায়ী এবং চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্কের কথা উল্লেখ করে ড. মোমেন বলেন, বাংলাদেশ গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে কম্বোডিয়ার সঙ্গে সম্পর্ককে অত্যন্ত মূল্যায়ন করে।

ড. মোমেন জানান, কম্বোডিয়া আসিয়ানের চেয়ারম্যান হওয়ায় বাংলাদেশে আশ্রয় নেওয়া জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবর্তনে একটি বড় সুযোগ তৈরি হয়েছে। রোহিঙ্গা সঙ্কট বাংলাদেশ, মিয়ানমার এবং বৃহত্তর এই অঞ্চলকে নিরাপত্তা ঝুঁকিতে ফেলবে বলে জানান তিনি।

আসিয়ান সেক্টরাল ডায়লগ পার্টনারশিপের সদস্য পদ লাভে বাংলাদেশকে কম্বোডিয়ার সহায়তার জন্য অনুরোধে করেন ড. মোমেন। কম্বোডিয়ার পররাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে সহযোগিতার আশ্বাস দেন।

এছাড়ও ড. মোমেন কম্বোডিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে বাংলাদেশ সফর এবং আশ্রয়প্রাপ্ত রোহিঙ্গাদের সরাসরি দেখার জন্য আমন্ত্রণ জানান। তিনি আমন্ত্রণটি গ্রহণ করেন। এ সময় দুই পররাষ্ট্রমন্ত্রী নববর্ষের শুভেচ্ছাও বিনিময় করেন।