জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেয়া সরকারের বড় চ্যালেঞ্জ: শিবলী সাদিক

প্রকাশিত: ৭:০২ পিএম, ডিসেম্বর ১৭, ২০২০
  • শেয়ার করুন

মো. জাকিরুল ইসলাম জাকির, দিনাজপুর-৬: দিনাজপুর-৬ আসনের সংসদ সদস্য ও সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির অন্যতম সদস্য মো. শিবলী সাদিক এমপি বলেছেন, জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেয়া শেখ হাসিনা সরকারের বড় চ্যালেঞ্জ। সরকার স্বাস্থ্য বিভাগকে শক্তিশালীকরণের লক্ষ্যে সারাদেশে কমিউনিটি ক্লিনিক নির্মাণসহ বিভিন্ন হাসপাতাল সম্প্রসারণের কাজ হাতে নিয়েছে। এসব কাজ দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে।

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) দুপুরে দিনাজপুর-৬ আসনের নির্বাচনী এলাকা হাকিমপুর (হিলি স্থলবন্দর) উপজেলার আলিহাট ইউনিয়নের জাংগই বাজারে কমিউনিটি ক্লিনিকের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে (অসুস্থ থাকায়) মোবাইল ফোনে উপরোক্ত কথাগুলো বলেন।

তিনি বলেন, আওয়ামী লীগ সরকার ১৯৯৬ সালে ক্ষমতায় এসে সাধারণ জনগনের স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষে সারা দেশে প্রতিটি ইউনিয়নে ৩টি করে কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে স্বাস্থ্য সেবা দিয়ে আসছিল। কিন্তু ২০০১ সালে চার দলীয় জোট সরকার ক্ষমতায় এসে কমিউনিটি ক্লিনিকগুলি বন্ধ করে দিলে গ্রামের অসহায় সাধারণ মানুষরা স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হন। পুনরায় আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে আবারো এই কমিউনিটি ক্লিনিকগুলি চালু করে জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার চেষ্টা করে যাচ্ছেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ তৌহিদ হাসানের সভাপতিত্বে, প্রধান অতিথি সংসদ সদস্য শিবলী সাদিক এমপি’র পক্ষে নবনির্মিত কমিউনিটি ক্লিনিকের শুভ উদ্বোধন করেন হাকিমপুর (হিলি) উপজেলা পরিষদের চেয়ারম্যান হারুন উর রশিদ হারুন।

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের অর্থায়নে কমিউনিটি ক্লিনিকটির নির্মাণ ব্যায় হয়েছে ২৫ লক্ষ টাকা।

উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান শাহিনুর রেজা শাহীন, আলিহাট ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান আব্দুর রহিম, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুর রাজ্জাক, সাধারণ সম্পাদক আবু সুফিয়ান, সাবেক ইউপি সদস্য লোকমান আলীসহ উপজেলা ও ইউনিয়ন আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের সিনিয়র নেতৃবৃন্দ প্রমুখ উপস্থিত ছিলেন।