বাংলাদেশের ইতিহাসে বুদ্ধিজীবী দিবস এক কলঙ্কময় অধ্যায় অধ্যায়: এমপি হেলাল

প্রকাশিত: ১২:২৯ পিএম, ডিসেম্বর ১৫, ২০২০
  • শেয়ার করুন

ওমর ফারুক,নওগাঁ-০৬: নওগাঁর রাণীনগরে উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সোমবার (১৪ ডিসেম্বর) রাণীনগর উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে ভারপ্রাপ্ত সভাপতি সভাপতি ও রাণীনগর উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোঃ আব্দুর রউফ দুলুর সভাপতিত্বে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোঃ রেজাউল এর পরিচালনায় সকাল ১০ টায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এবং বক্তব্য রাখেন নওগাঁ-০৬(আত্রাই-রাণীনগর) এর স্থানীয় সংসদ সদস্য, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণানল সম্পর্কীত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য আলহাজ্ব মোঃ আনোয়ার হোসেন হেলাল এমপি।

তিনি বলেন, বুদ্ধিজীবী দিবস বাংলাদেশের ইতিহাসে এক কলঙ্কময় দিন এবং দেশের শ্রেষ্ঠ সন্তানদের হারানোর দিন।

তিনি আরও বলেন, বাঙ্গালি জাতির ১৬ ডিসেম্বর মুক্তিযুদ্ধে বিজয় অর্জনের পরপরই শহীদ বুদ্ধিজীবীদের নিকট আত্মীয়রা মিরপুর ও রায়েরবাজার বধ্যভূমিতে তাদের গলিত ও ক্ষত বিক্ষত লাশ খুঁজে পায়। বুদ্ধিজীবীদের লাশে ছিল আঘাতের চিহ্ন।

তিনি বলেন, কারো কারো শরীরে ছিল একাধিক গুলি। অনেককে হত্যা করা হয়েছিল ধারালো অস্ত্র দিয়ে। লাশের ক্ষত চিহ্নের কারণে অনেকেই প্রিয়জনের মৃতদেহ শনাক্ত করতে পারেননি।

এমপি হেলাল বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দীর্ঘ পাকিস্তানি বৈষম্য ও শোষণের বিরুদ্ধে সংগ্রাম করে দেশের আপামর জনসাধারণকে সংগঠিত করে স্বাধীনতার ঘোষণা দেন।

এসময় উপস্থিত ছিলেন এবং বক্তব্য রাখেন রাণীনগর উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ্ব মোঃ এ কে এম মোহসীন আলী খাঁন, সাংগঠনিক সম্পাদক মোঃ শরিফ উদ্দিন, রাণীনগর উপজেলা আওয়ামী যুবলীগ লীগের সাংগঠনিক সম্পাদক মোঃ জাকির হোসেন জয়,চাঁদ সুলতানা প্রমুখ।