নিজ নির্বাচনী এলাকায় এফএম বেতার চেয়ে এমপি শহীদুজ্জামানের ডিও লেটার

প্রকাশিত: ৩:৩৬ পিএম, ডিসেম্বর ৩, ২০২০
  • শেয়ার করুন

নিজ নির্বাচনী এলাকা নওগাঁর পত্নীতলা উপজেলায় এফএম বেতার কেন্দ্র চান শহীদুজ্জামান সরকার এমপি। তথ্য মন্ত্রণালয় বরাবর আধা সরকারি পত্র (ডিও লেটার) দিয়েছেন তিনি।

এরপর বাংলাদেশ বেতারের গবেষণা ও গ্রহণ কেন্দ্র হতে প্রাপ্ত পত্র অনুযায়ী দেখা যায়, পত্নীতলা উপজেলা বাংলাদেশ বেতারের ৬৯৩ কিলো হার্জ (ঢাকা-ক) ফ্রিকুয়েন্সির কাভারেজ সীমার শেষ প্রান্তে ও ৮৪৬ কিলো হার্জ (কাহালু, বগুড়া) ফ্রিকুয়েন্সি সীমার মধ্যে আছে এবং সংশ্লিষ্ট উপজেলাসহ নওগাঁ জেলা বাংলাদেশ বেতারের এফএম অনুষ্ঠান প্রচার সীমার মধ্যে নেই। এজন্য বাংলাদেশে বেতার সেখানে একটি এফএম বেতার কেন্দ্র স্থাপনে প্রসাশনিক অনুমোদন চেয়েছে।

বাংলাদেশে বেতারের মহাপরিচালক (চলতি দায়িত্ব) হোসনে আরা তালুকদার স্বাক্ষরিত এ সংক্রান্ত এক চিঠিতে এসব তথ্য জানা যায়।

এ ব্যাপারে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকার বৃহস্পতিবার গণমাধ্যমকে বলেন, বাংলাদেশ বেতারের মাধ্যমে আবহমান বাংলার ঐতিহ্য ও সংস্কৃতিকে সংরক্ষণ, লালন ও সমুন্নত করে তা নতুন প্রজন্মসহ জনগণের কাছে পৌঁছে দেয়ার জন্য আমি ডিও লেটার দিয়েছিলাম। আশা করি সেটা স্থাপন করা হবে।

এদিকে মহাপরিচালকের দেয়া চিঠিতে উল্লেখ করা হয়, বাংলাদেশ বেতারের মধ্যম তরঙ্গ সম্প্রচার এফএম সম্প্রচার এবং কমিউনিটি রেডিও সম্প্রচার বাবস্থার কভারেজ ম্যাপ পরীক্ষায় দেখা যায়, পত্নীতলা উপজেলা এফএম সম্প্রচারের বাইরে। ইতিপূর্বে চাহিদা না থাকায় চলতি ২০২০-২১ অর্থবছরের এডিপিতে বরাদ্দবিহীন অননুমোদিত প্রকল্প হিসেবে অন্তর্ভুক্ত ‘বাংলাদেশ বেতারের দেশব্যাপী এফএম সম্প্রচার প্রবর্তন (২য় পর্যায়)’ শীর্ষক প্রকল্পের আওতায় নওগাঁর এফএম বেতার কেন্দ্র স্থাপনের বিষয়টি বিবেচিত হয়নি।

চিঠিতে আরও উল্লেখ করা হয়, এফএম সম্প্রচারের গুণগত মান এবং শ্রোতা সাধারণের কাছে সহজে শ্রবণযোগ্য বলে একটি অত্যন্ত জনপ্রিয় গণমাধ্যম হিসেবে বেতার সবখানে, সবসময় এবং সবার জন্য স্থান করে নিয়েছে। যৌক্তিক চাহিদা এবং প্রাথমিক কারিগরী দিক বিবেচনায় পত্নীতলা উপজেলায় বাংলাদেশ বেতারের একটি স্বয়ংসম্পূর্ণ ১০ কিলোয়াট এফএম বেতার কেন্দ্র স্থাপন করা যেতে পারে। সেখানে বেতার কেন্দ্র স্থাপনের জন্য তথ্য মন্ত্রণালয়ের কাছে প্রশাসনিক অনুমোদন চাওয়া হয়েছে।