গণতন্ত্র ও নির্বাচন নিয়ে মার্কিনিদের আর সবক দেওয়া চলে নাঃ মেনন

প্রকাশিত: ৮:০৯ পিএম, নভেম্বর ৬, ২০২০
  • শেয়ার করুন

আমেরিকার সাম্প্রতিক নির্বাচন বুর্জোয়া গণতন্ত্রের ক্লেদ ও নোংরা চেহারা প্রকাশ পেয়েছে মন্তব্য করে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, মার্কিন নির্বাচনের পর আমাদের গণতন্ত্র ও নির্বাচন নিয়ে তাদের আর সবক দেওয়া চলে না।

শুক্রবার (০৬ নভেম্বর) বিকেলে তোপখানা রোডের পার্টি অফিস চত্বরে অনুষ্ঠিত ওয়ার্কার্স পার্টির সাবেক সভাপতি শ্রমিকনেতা আবুল বাশারের ১০ম মৃত্যুবার্ষিকীর স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

ঢাকা মহানগর কমিটি আয়োজিত সভায় মেনন বলেন, আবুল বাশার মার্কিনিদের মতো বুর্জোয়া গণতন্ত্রের এই অসারতা সম্পর্কে তার জীবদ্দশায় বলেছেন এবং সবাইকে সতর্ক করে গেছেন। তিনি সমাজতন্ত্রের জন্য সারাজীবন লড়েছেন। শ্রমিকশ্রেণীকে তাদের অর্থনৈতিক দাবি-দাওয়া থেকে রাজনৈতিক লড়াইয়ে নিয়ে এসেছেন। উনসত্তরের গণঅভ্যুত্থানে ও বাংলাদেশের মুক্তিযুদ্ধে চট্টগ্রামের শ্রমিকদের ভূমিকা তার প্রমাণ।

তিনি বেঁচে থাকলে সরকারের সাহস হতো না পাটকল বন্ধ করার মতো অসাংবিধানিক সিদ্ধান্ত নেওয়ার। তার নেতৃত্বে পাট, সুতা ও বস্ত্রকল শ্রমিকরা বিএনপি ও জাতীয় পার্টির বি-রাষ্ট্রীয়করণ ঠেকিয়েছিল। আজ এ সময় তার নেতৃত্ব এ দেশের শ্রমিকদের শুধু নয়, গণতান্ত্রিক আন্দোলনের জন্যও বড় প্রয়োজন ছিল বলেও মন্তব্য করেন মেনন।

ঢাকা মহানগর কমিটির সভাপতি আবুল হোসাইনের সভাপতিত্বে স্মরণ সভায় বক্তব্য রাখেন পার্টি কেন্দ্রীয় কমিটির সদস্য শরীফ শমশির, ঢাকা মহানগর কমিটির সাধারণ সম্পাদক কিশোর রায়, শ্রমিকনেতা দেলোয়ার হোসেন, মহানগর কমিটির সম্পাদকমণ্ডলীর সদস্য মো. তৌহিদ প্রমুখ।