জাতির কল্যাণে শিশুদের উপযুক্তভাবে গড়ে তুলতে হবেঃ শ্রম প্রতিমন্ত্রী

প্রকাশিত: ৩:০১ পিএম, অক্টোবর ১৪, ২০২০
  • শেয়ার করুন

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, সরকারি-বেসরকারি সংস্থা সবাই মিলে ঐক্যবদ্ধভাবে কাজ করে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অনুযায়ী ২০২৫ সালের মধ্যে শিশুশ্রম মুক্ত বাংলাদেশ গড়ে তোলা হবে।

মঙ্গলবার (১৩ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর বিজয়নগরে শ্রম ভবনের সম্মেলন কক্ষে জাতীয় শিশুশ্রম কল্যাণ পরিষদের ৯ম সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। বুধবার মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, শিক্ষা থেকে ঝরে পড়া এবং শিশুশ্রমে নিযুক্ত হওয়ার মূল কারণ পারিবারিক অস্বচ্ছলতা। একটি শিশু কেন শ্রমে নিযুক্ত হয় তার আরও যেসব কারণ রয়েছে তা সঠিকভাবে চিহ্নিত করতে হবে। তাহলে এ সমস্যার সমাধান আরও সহজ হবে। আজকের শিশু আগামী দিনের নাগরিক, জাতির কল্যাণের জন্য আজকের শিশুদের উপযুক্তভাবে গড়ে তুলতে হবে।

সভায় শ্রম মন্ত্রণালয়ের সচিব কে এম আব্দুস সালাম, অতিরিক্ত সচিব ড. মোল্লা জালাল উদ্দিন, ড. রেজাউল হক, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. সাইদুর রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক মুনিরা বেগম, শ্রম অধিদফতরের মহাপরিচালক একেএম মিজানুর রহমান, জাতীয় শ্রমিক লীগ সভাপতি মো. ফজলুল হক মন্টু, মহিলা আইনজীবী সমিতির সভাপতি সালমা আলীসহ বিভিন্ন মন্ত্রণালয়, আইএলও এবং বেসরকারি সংস্থার প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

সভায় জানানো হয়, শিশু শ্রম নিরসনের লক্ষ্যে জাতীয় শিশুশ্রম নিরসন নীতি-২০১০ এ ৯টি কৌশলগত ক্ষেত্র চিহ্নিত করা হয়েছে। এ নীতির আলোকে জাতীয় কর্মপরিকল্পনায় ৯টি কৌশলগত ক্ষেত্রের জন্য ১০টি মন্ত্রণালয়/বিভাগকে দায়িত্ব প্রদান করা হয়েছে।

এর আগে বাংলাদেশ শ্রমিক কল্যাণ তহবিলে আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেডের একটি প্রতিনিধিদল গত বছরের কোম্পানির লভ্যাংশের নির্দিষ্ট অংশ ২ কোটি ২৯ লাখ ১৮ হাজার টাকার চেক প্রতিমন্ত্রীর কাছে হস্তান্তর করেন।