পেঁয়াজের বাজার স্বাভাবিক রাখতে ব্যবসায়ীদের আমদানি করতে দিতে হবেঃ জিএম কাদের

প্রকাশিত: ৪:০১ পিএম, সেপ্টেম্বর ১৬, ২০২০
  • শেয়ার করুন

টিসিবির মাধ্যমে পেঁয়াজ সরবরাহ করে বাজার স্বাভাবিক করা সম্ভব নয়। তবে এর মাধ্যমে শুধু একটি অংশকে রিলিফ দেওয়া সম্ভব। তাই শুধু বাণিজ্য মন্ত্রণালয়ের মাধ্যমে পেঁয়াজ আমদানি করে বাজার স্বাভাবিক রাখা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের এমপি।

বুধবার (১৬ সেপ্টেম্বর) জাপার বনানী কার্যালয়ে জাতীয় সড়ক পরিবহন মটর শ্রমিক ফেডারেশন নেতৃবৃন্দের সাথে এক মতবিনিময় সভায় তিনি এমন মন্তব্য করেন।

জিএম কাদের বলেন, বাজার স্বাভাবিক রাখতে ব্যবসায়ীদের পেঁয়াজ আমদানি করতে দিতে হবে। ব্যবসায়ীদের আমদানির সকল খরচসহ নির্দিষ্ট ব্যবসা নিশ্চিত করে বিক্রিতে প্রয়োজনে সরকারিভাবে তদারকি থাকতে পারে। এতে আমদানি বাড়বে এবং বাজার স্বাভাবিক থাকবে।

তিনি বলেন, শ্রমিকদের কল্যাণ তহবিলের নামে হাজার কোটি টাকা কিছু সংখ্যক মানুষ লুটপাট করেছে। সাধারণ শ্রমিকদের ভাগ্য উন্নয়নে শ্রমিক কল্যাণ তহবিলের টাকা কখনোই ব্যয় হয়নি। তাই শ্রমিক কল্যাণ তহবিলের অডিট হওয়া জরুরি। সরকারি ভাবেই শ্রমিক কল্যাণ তহবিলের টাকা সংগ্রহ করে শ্রমিকদের কল্যাণে খরচ করতে পারে। সেক্ষেত্রে মালিক ও শ্রমিক নেতৃবৃন্দের সাথে আলাপ করতে পারে সরকার। শ্রমিকদের নামে ওঠা চাঁদায় অনেকেই দেশে অট্টালিকা তৈরি করেছে। কারো কারো অট্টালিকা বিদেশেও আছে। চাঁদার টাকা ভাগাভাগি নিয়ে খুনাখুনি পর্যন্ত ঘটে। শুধু ভাগ্য ফেরে না হতভাগা শ্রমিকদের।

তিনি আরও বলেন, দেশের শ্রমিক সংগঠনগুলো এতটাই শক্তিশালী যে সরকার তাদের নিয়ন্ত্রণ করতে পারছে না। বরং শ্রমিক সংগঠনগুলোই অনেকাংশে সরকারকে নিয়ন্ত্রণ করতে চেষ্টা করছে। এটা আমাদের জন্য দুর্ভাগ্যজনক। দেশের অন্যান্য সংগঠনের মতই শ্রমিক সংগঠনগুলোকে সরকারের পুরো নিয়ন্ত্রণে রাখতে হবে।

সভাপতির বক্তৃতায় জাতীয় সড়ক পরিবহন মটর শ্রমিক ফেডারেশন এর সভাপতি ও জাতীয় পার্টির ভাইস চেয়ারম্যান মোস্তাকুর রহমান মোস্তাক বলেন, যারা শ্রমিকদের কল্যাণ তহবিলের টাকা লুটপাট করেছে তাদের দুর্নীতি দমন কমিশনের মাধ্যমে আইনের মুখোমুখি করতে হবে। মালিক কর্তৃক প্রতিটি শ্রমিকদের নিয়োগপত্র নিশ্চিত করতেও দাবি জানান মোস্তাকুর রহমান মোস্তাক।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য আজম খান, শামীম হায়দার পাটোয়ারী, ভাইস চেয়ারম্যান মেজর আব্দুস সালাম (অব.), আহসান আদেলুর রহমান এমপি, সাংগঠনিক সম্পাদক মোঃ মঞ্জুর হোসেন মঞ্জু, সমাজ কল্যাণ সম্পাদক এম.এ. রাজ্জাক খান, যুগ্ম সাংগঠনিক সম্পাদক দেলোয়ার হোসেন মিলন, কেন্দ্রীয় সদস্য আবুল কাশেম, জাতীয় সড়ক পরিবহন মটর শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক মেহেদী হাসান শিপন প্রমুখ।