বঙ্গবন্ধু ও বাংলাদেশের প্রতি ছিল তার অকৃত্রিম ভালোবাসা ও শ্রদ্ধাবোধ

প্রকাশিত: ৩:০৮ পিএম, সেপ্টেম্বর ১, ২০২০
  • শেয়ার করুন

সাকলাইন শুভ, নাটোর-৪: ভারতের সাবেক রাষ্ট্রপতি, উপমহাদেশে রাজনীতির প্রবাদ পুরুষ, বাংলাদেশের অকৃত্রিম বন্ধু প্রণব মুখোপাধ্যায় এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন নাটোর জেলা আওয়ামী লীগের সভাপতি ও নাটোর-৪ আসনের সংসদ সদস্য, সাবেক সফল প্রতিমন্ত্রী, প্রবীণ রাজনীতিবিদ বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মোঃ আব্দুল কুদ্দুস এমপি।

সোমবার এক শোকবার্তায় প্রণব মুখার্জির আত্মার শান্তি কামনা করেন ও তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন সংসদ সদস্য অধ্যাপক আব্দুল কুদ্দুস।

তিনি শোক বার্তায় বলেন, প্রণব মুখার্জি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনীতি ও বাংলাদেশ স্বাধীনতার সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে আছেন। মহান মুক্তিযুদ্ধে তার অকৃত্রিম অবদান মুক্তিকামী বাঙালি শ্রদ্ধাভরে স্মরণ করবে।

তিনি আরও বলেন, প্রণব মুখার্জি শুধু ভারতের সাবেক একজন রাষ্ট্রপতিই নন, তিনি প্রতিবেশীর প্রতি চরম সহানুভূতিশীল ও দায়িত্ববান একজন রাজনৈতিক বোদ্ধাও বটে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বাংলাদেশের প্রতি ছিল তাঁর অকৃত্রিম ভালোবাসা ও শ্রদ্ধাবোধ। তাই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের দুর্যোগ-দুর্বিপাকে প্রণব মুখার্জিকে একজন অকৃত্রিম বন্ধু ও নির্ভরযোগ্য অভিভাবক হিসেবেই আমরা পেয়েছি। তিনি দায়িত্বপূর্ণ অভিভাবকের ন্যায় বঙ্গবন্ধুর সুযোগ্য উত্তরসূরী, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বঙ্গবন্ধুর পরিবারের সদস্যদের স্নেহ-মমতা ও দায়িত্বশীলতার চাদরে আবদ্ধ করে রেখেছিলেন। তাঁর মৃত্যতে ভারত একজন যোগ্য ও দেশপ্রেমিক রাজনীতিবিদকে হারালো, আমরা হারালাম নির্ভরযোগ্য ও অকৃত্রিম এক বন্ধুকে। তাঁর নেতৃত্বের দৃঢ়তা, রাজনীতির বিশ্লেষণী ক্ষমতা এবং বাংলাদেশ ও এদেশের জনগণের প্রতি সহমর্মিতা অবিস্মরণীয় হয়ে থাকবে। আমাদের হৃদয়ে তিনি উজ্জ্বল নক্ষত্রের ন্যায় সর্বদা আলোক স্ফুরণ ও প্রেরণা যোগাবেন।