পর্যটন কেন্দ্রে অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবেঃ পর্যটন প্রতিমন্ত্রী

প্রকাশিত: ৮:৫৩ পিএম, আগস্ট ১৯, ২০২০
  • শেয়ার করুন

করোনার প্রাদুর্ভাব এড়াতে দীর্ঘদিন বন্ধ রয়েছে দেশের পর্যটন কেন্দ্র। বর্তমানে ধাপে ধাপে খুলে দেয়া হচ্ছে এগুলো। খুলে দেয়া পর্যটন কেন্দ্রে সবাইকে অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

বুধবার (১৯ আগস্ট) ‘স্থানীয় উন্নয়ন পরিকল্পনায় পর্যটনকে সম্পৃক্তকরণ ও পর্যটন সম্পর্কে জনসচেতনতা তৈরি’ শীর্ষক পিরোজপুর জেলায় অনলাইন কর্মশালায় তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, করোনার কারণে বন্ধ থাকা দেশের পর্যটন কেন্দ্রগুলো ধীরে ধীরে খুলতে শুরু করেছে। পর্যটন কেন্দ্রে পর্যটক ও পর্যটন শিল্পে জড়িত সবাই যাতে স্বাস্থ্যবিধি ও অন্যান্য নির্দেশনা অক্ষরে অক্ষরে পালন করে সে ব্যাপারে স্থানীয় প্রশাসনকে সজাগ থাকতে হবে। পর্যটক ও জনসাধারণ যাতে কোনো ধরনের স্বাস্থ্যগত হুমকিতে না পড়ে বিষয়টি স্থানীয় প্রশাসন কঠোর ভাবে মনিটরিং করবে। পর্যটন কেন্দ্রে সবাইকে অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। এর কোনো বিকল্প নেই।

তিনি আরও বলেন, পর্যটন স্থানীয় কারুশিল্প ও এর সঙ্গে জড়িত জনগণের জীবনমান উন্নয়নে কাজ করে। স্থানীয় কারুশিল্প ও বৈশিষ্ট্যমণ্ডিত কৃষি পণ্যের প্রচার এবং প্রসারের মাধ্যমেও পর্যটন গন্তব্যসমূহকে বিশ্বের কাছে তুলে ধরা সম্ভব। পিরোজপুরের ঐতিহ্যবাহী শীতলপাটি, নেছারাবাদের ক্রিকেট ব্যাট, স্বরূপকাঠির ভাসমান পেয়ারা বাজার, নেছারাবাদ ও নাজিরপুরের ভাসমান সবজি বাগান, মাল্টা চাষের বিষয়গুলো যথাযথ প্রচারের মাধ্যমে পর্যটকদের কাছে তুলে ধরতে হবে। এগুলোর উন্নয়নে স্থানীয় প্রশাসনকে সঠিক পরিকল্পনার মাধ্যমে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে। এ বিষয়গুলোকে উপজীব্য করে পিরোজপুরের পর্যটনের উন্নয়নে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডও পরিকল্পনা গ্রহণ করবে।

মাহবুব আলী বলেন, প্রধানমন্ত্রী নারীর ক্ষমতায়নে সারাবিশ্বে উদাহরণ সৃষ্টি করেছেন। পর্যটনের মাধ্যমে নারীর ক্ষমতায়ন সম্ভব। পর্যটন নারীকে আর্থিকভাবে স্বাবলম্বী করে তুলবে। পর্যটনে জড়িত সব নারী উদ্যোক্তাকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সব ধরনের নীতিগত সহায়তা প্রদান অব্যাহত রাখবে। এ সময় প্রতিমন্ত্রী পিরোজপুরে পর্যটনের সঙ্গে জড়িত নারী উদ্যোক্তাদের সহযোগিতার বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য বাংলাদেশ ট্যুরিজম বোর্ডকে নির্দেশনা দেন।

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের পরিচালক আবু তাহের মুহাম্মদ জাবেরের সঞ্চালনায় ও পিরোজপুর জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে কর্মশালায় উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা জাবেদ আহমেদসহ পিরোজপুর জেলার বিভিন্ন পর্যায়ের জনপ্রিতিনিধিরা।