অবৈধভাবে বালু তুললে আইনগত ব্যবস্থা নেওয়া হবেঃ উপমন্ত্রী

প্রকাশিত: ৭:৩০ পিএম, আগস্ট ৭, ২০২০
  • শেয়ার করুন

নদী থেকে ড্রেজারের মাধ্যমে অবৈধভাবে বালু উত্তোলনকারীদের কোনো ছাড় দেওয়া হবে না বলে হুঁশিয়ার করেছেন পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম।

শুক্রবার (৭ আগস্ট) সকালে মাদারীপুর শহর রক্ষা বাঁধের ভাঙন কবলিত এলাকা পরিদর্শন ও বন্যায় ক্ষতিগ্রস্তদের মধ্যে ত্রাণ বিতরণ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এনামুল হক শামীম বলেন, জেলা প্রশাসনকে নির্দেশনা দেওয়া হয়েছে, বালু উত্তোলনকারীরা যত বড় শক্তিশালীই হোক না কেন, নদী থেকে অবৈধভাবে বালু তুললে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

শহর রক্ষা বাঁধ পরিদর্শনকালে পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম আরো বলেন, জরুরি ভিত্তিতে কোনো কাজ করার চেয়ে সরকার এখন গুরুত্ব দিচ্ছে স্থায়ী প্রকল্প প্রণয়ণের দিকে। সেই লক্ষ্যে নদী ভাঙন রোধে সারাদেশে ঝুঁকিপূর্ণ এলাকা নির্ধারণ করে, পর্যায়ক্রমে স্থায়ী প্রকল্প হাতে নেওয়া হচ্ছে।

‘খুলনা, বাগেরহাট ও সাতক্ষীরা জেলায় আট হাজার কোটি টাকার প্রকল্প হাতে নেওয়া হয়েছে। মাদারীপুর জেলার শিবচরেও ৩৯৪ কোটি টাকার প্রকল্প এখন টেন্ডারের অপেক্ষায় রয়েছে। এছাড়া মাদারীপুর শহর রক্ষা বাঁধ টেকসই ও মজবুত করতে এরই মধ্যে টেকনিক্যাল কমিটি করে দেওয়া হয়েছে, কমিটিই কাজ বাস্তবায়ন করবে। আগামী বর্ষার আগেই শহর রক্ষা বাঁধ প্রকল্পের কাজ শুরু হবে,’ যোগ করেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন মাদারীপুর-২ আসনের সংসদ সদস্য শাজাহান খান, জেলা প্রশাসক ড. রহিমা খাতুন, পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব হাসান, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক এএম আমিনুল হক, পানি উন্নয়ন বোর্ডের মাদারীপুরের নির্বাহী প্রকৌশলী পার্থ প্রতিম সাহা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজল কৃষ্ণ দে, সদর উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট ওবায়দুর রহমান খান, পৌরসভার মেয়র খালিদ হোসেন ইয়াদসহ অন্যরা।