বিদ্যুৎ গ্রাহকের তথ্য সংরক্ষণ করবে ‘বিগ ডাটা’: নসরুল হামিদ

প্রকাশিত: ৮:৩৮ পিএম, জুলাই ৭, ২০২০
  • শেয়ার করুন

বিগ ডাটার সহযোগিতায় বিদ্যুৎ গ্রাহকের তথ্য সংরক্ষিত হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

মঙ্গলবার (৭ জুলাই) বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিলের উদ্যোগে অনলাইনে ‘বিগ ডাটা এবং বিদ্যুৎ ব্যবস্থাপনা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

এতে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

নসরুল হামিদ বলেন, বিগ ডাটা এবং বিদ্যুৎ ব্যবস্থাপনা নিয়ে স্মার্ট প্রি-পেইড মিটার, স্ক্যাডা বিদ্যুৎ ব্যবহারের গতিধারা বা প্যাটার্ন নির্ণয় করতে সহায়তা করবে। বিতরণ কোম্পানিগুলোকে ডাটা সংগ্রহ ও প্রয়োগের বিষয়ে আন্তরিক হতে হবে। ৯৭ শতাংশ মানুষ বিদ্যুতায়নের আওতায় এসেছে। সুতরাং, বিদ্যুৎ ব্যবহারশৈলী বিশ্লেষণ করে এলাকা, লোকজন বা গ্রাহক সম্পর্কে সিদ্ধান্তে আসা যাবে। এর ব্যবসায়িক গুরুত্বও রয়েছে।

অনুষ্ঠানে ডিপিডিসি’র প্রি-পেমেন্ট ডাটা ও স্যাটেলাইট ডাটা বিশ্লেষণকে স্বাগত জানিয়ে নসরুল হামিদ আরও বলেন, বিগ ডাটা বিশ্লেষণ সিদ্ধান্ত গ্রহণের অন্যতম আধুনিক কৌশল।

প্রধান অতিথির বক্তব্যে ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, পরিসংখ্যান ব্যুরোর সঙ্গে সমন্বয় করে বিদ্যুৎ সংশ্লিষ্ট প্রয়োজনীয় তথ্য ‘বিগ ডাটা’ থেকে নিলে সুষম পরিকল্পনা ও নীতিমালা গ্রহণ করতে সুবিধা হবে। প্রদত্ত ৬টি ক্লাস্টার আরও বিশ্লেষণ করা যেতে পারে।

বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিলের চেয়ারম্যান সুবীর কিশোর চৌধুরীর সভাপতিত্বে ভার্চুয়াল এ সেমিনারে আরও উপস্থিত ছিলেন বিদ্যুৎ সচিব ড. সুলতান আহমেদ ও পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন।