একের পর এক মানবিক সহায়তার ইতিহাস তৈরি করছেন এমপি নিজাম হাজারী

প্রকাশিত: ১১:২২ এএম, মে ৩, ২০২০
  • শেয়ার করুন

করোনা সংকটে অনন্য ভূমিকায় অবতীর্ণ হয়েছেন ফেনী-২ আসনের সংসদ সদস্য (এমপি) ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী। করোনা সংক্রমণ ঠেকাতে নির্দেশনা, অসহায় কর্মহীনদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ, ইফতার সামগ্রী বিতরণ, ইমাম-মুয়াজ্জিনদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ, ছিন্নমূল অসহাদের মাঝে খাবার বিতরণ ও সর্বশেষ বাসাভাড়া মওকুফ করে ভিন্নভাবে আলোচনায় আসেন তিনি। নিজ এলাকার মানুষের জন্য মানবিক এক ইতিহাস তৈরি করেছেন এই সংসদ সদস্য।

দলীয় সূত্রে জানা যায়, করোনা পরিস্থিতিতে সরকার সাধারণ ছুটি ঘোষণার প্রথম সপ্তাহে গত ২৯ মার্চ নিজস্ব তহবিল থেকে নিজাম উদ্দিন হাজারী তার নির্বাচনী এলাকা ফেনী পৌরসভাসহ সদর উপজেলার ১২টি ইউনিয়নের কর্মহীন অসহায় ৫০ হাজার পরিবারে খাদ্য সামগ্রী পৌঁছে দিয়েছেন। ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ের নেতাকর্মীদের মাধ্যমে অসহায়-কর্মহীনদের তালিকা তৈরি করে পরবর্তীতে তাদের হাতে তুলে দেয়া হয় এসব পণ্য।

২ এপ্রিল ফেনীর অপর পাঁচ উপজেলা সোনাগাজী, দাগনভূঞা, ছাগলনাইয়া, ফুলগাজী ও পরশুরামে অসহায় ও নিম্ন আয়ের আরও ৭০ হাজার পরিবারে খাদ্য সামগ্রী পৌঁছে দেন নিজাম হাজারী। এসব উপজেলাও আওয়ামী লীগের নেতাকর্মীরা তার দেয়া ত্রাণ সামগ্রী অসহায়দের হাতে তুলে দেন। প্রতিটি প্যাকেটে ২০ কেজি চাল, ৫ কেজি আলু, ২ কেজি মসুর ডাল ও ২ কেজি তেল দেয়া হয়।

এখানেই শেষ নয়। রমজানে নির্বাচনী এলাকা ফেনী সদর উপজেলার ৫০ হাজার মানুষের মাঝে ইফতার সামগ্রী বিতরণ করেন নিজাম উদ্দিন হাজারী। ২৩ এপ্রিল ফেনী পৌরসভার ১৮টি ওয়ার্ড ও ফেনী সদর উপজেলার ১২টি ইউনিয়নের অসহায় ও নিম্ন আয়ের মানুষের হাতে ইফতার সামগ্রী তুলে দেন দলীয় নেতাকর্মীরা। ইফতার সামগ্রীর প্রতিটি প্যাকেটে ছিল পাঁচ কেজি ছোলা, এক কেজি মসুর ডাল, এক কেজি চিনি, এক কেজি চিড়া, এক কেজি তেল, এক কেজি খেজুর, পাঁচ কেজি আলু ও এক কেজি লবণ।

৪ এপ্রিল শনিবার থেকে ফেনী শহরে ভাসমান ও ছিন্নমূল মানুষের মাঝে রান্না করা খাবার বিতরণ কার্যক্রম শুরু করেন নিজাম উদ্দিন হাজারী। এ কার্যক্রমে ফেনী সরকারি কলেজ ছাত্র সংসদ ও ছাত্রলীগের নেত্রীরা সহযোগিতা করেন। কলেজ ক্যাম্পাসে খাবার রান্না করে দুপুরে শহরের শহরে রিকশাচালক, ভ্যানচালক, ছিন্নমূল, পথশিশুসহ অসহায় মানুষের মাঝে বিতরণ করা হতো। দিনের কর্মসূচি কিছুদিন বন্ধ থাকার পর ১ মে থেকে রাতে এটি আবার চালু হয়েছে। এ কর্মসূচিতে সহযোগিতা করছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘সহায়’।

১১ এপ্রিল থেকে কয়েক দফায় ফেনী পৌরসভা ও সদর উপজেলার ১২৬টি ওয়ার্ডের ৩ হাজার ইমাম-মুয়াজ্জিনের পরিবারের ইফতার সামগ্রী বিতরণ করেন নিজাম হাজারী।

ফেনী শহরের মাস্টারপাড়ায় এমপির ছয় তলাবিশিষ্ট ‘ভোট কাছারী’ নামে বাড়িটিতে ১০টি পরিবার ও আরও দুটি বাড়িতে ৩৭টি পরিবার ভাড়া থাকে। ২ মে সেখানে থাকা সব পরিবারের মার্চ ও এপ্রিলের মাসের বাসা ভাড়া মওকুফের ঘোষণা দেন তিনি।

এছাড়াও স্বেচ্ছাসেবী সংগঠন ‘সহায়’ এর মাধ্যমে প্রতিবন্ধী, হিজড়া ও বেদেপল্লীর কয়েকশ মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেছেন নিজাম উদ্দিন হাজারী।

ফেনী সরকারি কলেজ ছাত্র সংসদের ছাত্রী বিষয়ক সম্পাদক ইসরাত চৌধুরী দৌলা জানান, জেলায় লক্ষাধিক মানুষের খাবারের যোগান দেয়ার পরও প্রতিদিন ভাসমান মানুষের জন্য যে আয়োজন তাতে এমপি নিজাম উদ্দিন হাজারী মানবিক নেতা হিসেবে উদাহরণ সৃষ্টি করেছেন।

ছাগলনাইয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মেজবাউল হায়দার চৌধুরী সোহেল জানান, করোনা দুর্যোগে লকডাউনে থাকা দোকান ও বাসা ভাড়া মওকুফ করে মহানুভবতার পরিচয় দিয়েছেন ফেনীর গণমানুষের নেতা নিজাম উদ্দিন হাজারী।

তিনি আরও বলেন, নিজের অর্থায়নে ফেনীর দুই লক্ষাধিক মানুষের জন্য খাদ্য সামগ্রী ও ইফতার সামগ্রী নিয়ে সহানুভূতির হাত-বাড়ানোর যে বৃহৎ প্রচেষ্টা তা ছিল ফেনীবাসীর জন্য বিরল এক অভিজ্ঞতা। ইতোপূর্বে পুরো জেলাব্যাপী এতো ব্যাপকভাবে একযোগে ত্রাণ বা খাদ্যসামগ্রী বিতরণের ঘটনা দেখেনি ফেনীবাসী।

এ বিষয়ে ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী বলেন, আমার যা কিছু আছে ফেনীবাসীর কল্যাণে ব্যয় করতে চাই। আমি চাই ফেনীর গরিব দুঃখী মানুষ যাতে অভুক্ত না থাকে। করোনাভাইরাসের প্রাদুর্ভাব যতদিন থাকবে, ততদিন আমি আমার সাধ্য মতো তাদের পাশে দাঁড়াতে চেষ্টা করবো।