ট্রাম্পকে অপসারণে ষড়যন্ত্রের অভিযোগ আবারও আলোচনায়

প্রকাশিত: ১:০৭ পিএম, ফেব্রুয়ারি ১৮, ২০১৯
  • শেয়ার করুন

দুই বছর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অপসারণের ষড়যন্ত্রের অভিযোগ আবারও আলোচনায় উঠে এসেছে। অভিযোগ ছিল, ২০১৭ সালে ডেপুটি অ্যাটর্নি জেনারেল রড রোসেনস্টেইন সংবিধানের ২৫তম ধারা অনুসরণ করে ট্রাম্পকে কীভাবে অপসারণ করা যায়, তা নিয়ে সলাপরামর্শ করেছিলেন। রোসেনস্টেইন সেই অভিযোগ বরাবরই অস্বীকার করেছেন। গতকাল রোববার গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থার (এফবিআই) সাবেক ভারপ্রাপ্ত প্রধান এন্ড্রু ম্যাক কাবে বিষয়টি নিয়ে কথা বলেন। তাতেই আবার নতুন আলোচনা শুরু হয়েছে।

এ ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন সিনেটে বিচার বিভাগীয় কমিটির প্রধান রিপাবলিকান নেতা লিন্ডসে গ্রাহাম। তিনি শুনানির আয়োজন করবেন বলে জানান।
আজ সোমবার বিবিসি ও সিএনএনের খবরে বলা হয়, সিবিএসের ‘সিক্সটি মিনিট’ নামের এক অনুষ্ঠানে রড রোসেনস্টেইনের ‘ষড়যন্ত্রের’ প্রসঙ্গে কথা বলেন ম্যাক কাবে। তিনি বলেন, রড রোসেনস্টেইন ২৫ ধারার বিষয়টি তুলেছিলেন এবং আমার সঙ্গে আলোচনা করেছিলেন। রোসেনস্টেইন বলেছিলেন অপসারণের উদ্যোগ নিলে মন্ত্রিপরিষদের কয়েকজনের কাছ থেকে সমর্থন পাওয়া যেতে পারে। তিনি ট্রাম্পের সামর্থ্য ও অভিপ্রায় নিয়ে বেশ বিচলিত ছিলেন।