মুজিববর্ষকে স্মরণীয় করে রাখতে যুবদের জামানতবিহীন ঋণ দেওয়া হবেঃ যুব প্রতিমন্ত্রী

প্রকাশিত: ৬:৫১ পিএম, মার্চ ১৬, ২০২০
  • শেয়ার করুন

আজ সোমবার (১৬ মার্চ) বিকেলে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সভাকক্ষে যুব উন্নয়ন অধিদপ্তর ও কর্মসংস্থান ব্যাংকের মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

এসময় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেছেন, মুজিববর্ষকে স্মরণীয় করে রাখতে ও প্রশিক্ষিত যুবসমাজকে আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ‘বঙ্গবন্ধু যুবঋণ’ চালুর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। দেশের মোট জনসংখ্যার প্রায় এক তৃতীয়াংশ যুব শক্তিকে কাজে লাগিয়ে দেশের বেকারত্ব হ্রাস তথা কর্মসংস্থান সৃষ্টি এবং দায়িত্ববান আত্মনির্ভরশীল দক্ষ প্রজন্ম গড়তে স্বল্প সুদে যুবদের ঋণ দেওয়া হবে।

তিনি বলেন, এই ঋণ কর্মসূচির আওতায় মোট ২ লাখ বেকার যুবদের স্বল্প সুদে ও সহজ শর্তে জামানতবিহীন ঋণ দেওয়া হবে। তারমধ্যে ২০২০ সালে ১ লাখ এবং ২০২১ সালে ১ লাখ যুবদের ঋণ দেওয়া হবে।

এদিকে সমঝোতা স্মারক অনুযায়ী দুই লাখ প্রশিক্ষিত যুবদের মধ্যে তাদের আত্মকর্মসংস্থানের লক্ষ্যে ঋণ বিতরণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এ ঋণের পরিমাণ হবে ২০ হাজার টাকা হতে ৫ লাখ টাকা পর্যন্ত। ঋণ পরিশোধের মেয়াদ সর্বোচ্চ ৫ বছর।

সমঝোতা স্মারক স্বাক্ষর করেন যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক আখতারুজ জামান খান কবির এবং কর্মসংস্থান ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. তাজুল ইসলাম।

সমঝোতা স্মারকের আওতায় কর্মসংস্থান ব্যাংক বঙ্গবন্ধু যুব ঋণ নীতিমালা মোতাবেক যুব উন্নয়ন অধিদপ্তর কর্তৃক সরবরাহকৃত প্রশিক্ষিত যুবদের তালিকা অনুযায়ী প্রকল্পের গ্রহণযোগ্যতা সাপেক্ষে যোগ্য উদ্যোক্তাদের অগ্রাধিকার ভিত্তিতে ঋণ দেওয়া হবে।