অপরাজনীতি নির্মূল করে ১৯৭১ সালের ন্যায় জাতীয় ঐক্য গড়ে তুলতে হবেঃ ইনু

প্রকাশিত: ৮:৫৭ পিএম, মার্চ ৭, ২০২০
  • শেয়ার করুন

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি ও সংসদ সদস্য হাসানুল হক ইনু বলেছেন, যারা বঙ্গবন্ধু ও দেশের স্বাধীনতার বিরোধিতা করেছিল, তারা দেশের বিরুদ্ধে যু’দ্ধ চালিয়ে যাচ্ছে।

শনিবার (৭ মার্চ) দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ের দলীয় কার্যালয়ে ঐতিহাসিক ৭ মার্চ স্মরণে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

হাসানুল হক ইনু বলেন, স্বা’ধীনতার পতাকা উত্তোলন, স্বাধীনতার ইশতেহার পাঠ, ছাত্র-ছাত্রীদের প্রকাশ্যে সামরিক প্রশিক্ষণসহ অ’গ্নিঝরা মার্চের ঐতিহাসিক ও বিভিন্ন গুরুত্বপূর্ণ ঘটনাবলীর মধ্য দিয়ে সমগ্র বাঙালি জাতি স্বাধীনতার লক্ষ্যে জেগে ওঠে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের মাধ্যমে স্বাধীনতার লক্ষ্যে উজ্জীবিত জাতির কর্তৃত্ব গ্রহণ করেন।

জাসদ সভাপতি বলেন, মুক্তিযু’দ্ধের সময় যারা বঙ্গবন্ধু ও বাংলাদেশের স্বাধীনতার বিরোধিতা করেছিল, আজও সেই চক্র রাষ্ট্রের বিরুদ্ধে ঘোষিত অঘোষিত, প্রকাশ্য-অপ্রকাশ্য যুদ্ধ চালিয়ে যাচ্ছে। এ স্বাধীনতা বিরোধীদের প্রধান যু’দ্ধ কৌশল হচ্ছে জাতীয় ইতিহাসকে অস্বীকার করা, ইতিহাসকে বিকৃত করা, মীমাংসিত বিষয়কে অমীমাংসিত করা, মুক্তিযু’দ্ধের চেতনা ও রাষ্ট্রীয় মূলনীতিকে অস্বীকার করা।

তিনি বলেন, দুর্ভাগ্যক্রমে বঙ্গবন্ধু হ-ত্যার পর ও ৭ নভেম্বরের সিপাহী-জনতার অভ্যুত্থান প্রচেষ্টা ব্যর্থ হবার পর রাষ্ট্রক্ষমতায় জেঁকে বসা সামরিক শাসক এবং তাদের সৃষ্ট দল বিএনপি, জাতীয় পার্টি, তাদের হাত দিয়ে পুনঃপ্রতিষ্ঠা জামায়াত-যু’দ্ধাপরাধীরা এখনো বাংলাদেশে বিরোধিতার রাজনীতি চালিয়ে যাচ্ছে।

এসময় দুর্নীতির বিরুদ্ধে জাতীয় ঐক্যের আহ্বান জানিয়ে ইনু বলেন, সাম্প্রদায়িক রাজনীতির ভিত্তিতে বিভক্ত করার অপরাজনীতি নির্মূল করে বাঙালি জাতীয়তাবাদের ভিত্তিতে ১৯৭১ সালের ন্যায় জাতীয় ঐক্য গড়ে তুলতে হবে। রাজনৈতিক শান্তি প্রতিষ্ঠা করতে হবে, দুর্নীতি অবসান করে সুশাসন প্রতিষ্ঠা করতে হবে। সব ধরনের বৈষম্যের অবসান ঘটিয়ে জনগণের মুক্তির লক্ষ্যে সমাজতন্ত্রের পথে এগিয়ে যেতে হবে।

এদিকে হাসানুল হক ইনুর সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন দলীয় সাধারণ সম্পাদক শিরিন আখতার, সহ-সভাপতি মীর হোসাইন আখতার, স্থায়ী কমিটির সদস্য অধ্যাপক ডা. এম এ করিম, যুগ্ম সাধারণ সম্পাদক নাদের চৌধুরী প্রমুখ।