উন্নয়নের বাধা হচ্ছে দু’র্নীতি-দলবাজির সিন্ডিকেটঃ ইনু

প্রকাশিত: ৮:৫৬ পিএম, ফেব্রুয়ারি ২৩, ২০২০
  • শেয়ার করুন

জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের সভাপতি হাসানুল হক ইনু এমপি বলেছেন, গণতন্ত্রের সুন্দর বাগানের জন্য অর্থনীতি রক্ষায় দুর্নীতিবাজদের দমন করতে হবে। জঙ্গিবাদের মতোই দুর্নীতির মুলোৎপাটন করে দেশকে আরও এক ধাপ উত্তোরণে সু-শাসন চাই। শেখ হাসিনার নেতৃত্বে গত ১০ বছরে প্রথম পর্ব শেষ হয়েছে, এখন নতুন পর্ব শুরু হয়েছে।

আজ রবিবার (২৩ ফেব্রুয়ারি) বিকেল ৪টায় কুষ্টিয়া জেলা জাসদের সভাপতি গোলাম মহসিনের সভাপতিত্বে ৩০তম ত্রি-বার্ষিক জেলা সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন শেষে তিনি এসব কথা বলেন।

হাসানুল হক বলেন, বিগত ১০ বছরে জঙ্গিবাদ-আগুন সন্ত্রাস, নাশকতার বিরুদ্ধে যুদ্ধ শেষে দেশ মুক্তিযুদ্ধের চেতনায় ফেরত এসে এক বিস্ময়কর উন্নয়নের যাত্রা শুরু করেছে। বর্তমানে যে নতুন পর্বে দেশ প্রবেশ করেছে সেই ধারাবাহিকতা অক্ষুন্ন রেখে আরেক ধাপ উন্নয়ন ঘটাতে জাতীয় চেতনা পুনর্জাগরণের পথে এখন বড় বাধা হচ্ছে দু’র্নীতি-দলবাজির সিন্ডিকেট।

ইনু আরও বলেন, বিদ্যমান অবস্থায় রাজনীতি, অর্থনীতিতে মৌল গুনগত পরিবর্তন অপরিহার্য হয়ে গেছে। শাসন-প্রশাসন, অর্থনীতি, সংবিধান ও রাজনৈতিক মাঠে শান্তি, যুগোপযোগী মানব সম্পদের দক্ষতা বাড়াতে শিক্ষা ব্যবস্থার বিশৃংখলা দূরীকরণ, জননিরাপত্তা নিশ্চিতকরণ, ডিজিটাল সমাজের সুষম ব্যবস্থাপনাসহ সব ক্ষেত্রে যুগান্তকারী পদক্ষেপ নিয়ে জাতীয় উন্নয়ন ঘটাতে হবে।

তিনি বলেন, শাসন প্রশাসন আইন অনুযায়ী চালাতে হলে তার ভেতর যে দু’র্নীতি-দলবাজির সিন্ডিকেট কাজ করছে তা নির্মূল হলে সুশাসনের পথ সূচিত হবে। তাই দেশকে আরও এক ধাপ এগিয়ে নিতে দু’র্নীতি দলবাজীর অবসান ছাড়া পথ নেই।

অসৎ অফিসার, রাজনীতিক, ব্যবসায়ী সিন্ডিকেট ধ্বংস করতে স্থায়ী অভিযান চালাতে হবে। যে দলের জার্সিই গায়ে থাক না কেন তাদের কারাগারে পাঠাতে হবে। মন্ত্রী-এমপি যেই হোন দুর্নীতি করলেই তাকে কারাগারে পাঠাতে হবে। দ্রব্যমূল্যে জনজীবনের নাভিশ্বাস রুখতে বাজার সিন্ডিকেট ধ্বংস করে নিত্যপণ্যের সুষম বাজার ব্যবস্থাপনা প্রতিষ্ঠা করতে হবে। জঙ্গি দমনে যেভাবে ছাড় দেয়নি সরকার, তেমনি দুর্নীতিবাজ দলবাজদের সিন্ডিকেট গুঁড়িয়ে দিয়ে বৈষম্যের অবসানে আপোষহীন হতে হবে।

বক্তব্য শেষে হাসানুল হক ইনু এমপি কুষ্টিয়া জেলা জাসদের ৩০তম ত্রি-বার্ষিক সম্মেলনে ৩য় বারের মতো হাজি গোলাম মহসিনকে সভাপতি এবং আব্দুল আলীম স্বপনকে সাধারণ সম্পাদক করে ৬৮ সদস্য বিশিষ্ট কুষ্টিয়া জেলা কমিটি ঘোষণা ও পরিচয় করিয়ে দেন।