রব-মান্না-ড. কামাল বিএনপির কাফেলায়, আমি শঙ্কিতঃ ইনু

প্রকাশিত: ৪:০৩ পিএম, ফেব্রুয়ারি ১৮, ২০২০
  • শেয়ার করুন

রাজনীতিতে বিএনপি কেউটে সাপ-বলে মন্তব্য করে জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, আ স ম আব্দুর রব, মান্না, কাদের সিদ্দিকী এবং ড. কামাল হোসেনের মতো লোক যখন বিএনপির কাফেলায় যুক্ত হয় তখন আমি অশনিসংকেত দেখি। আমাদের উন্নয়নের ক্ষেত্রে কয়েকটি বাধার মধ্যে অন্যতম হলো বৈষম্য, ফসল কাটা ইঁদুরের মতো দুর্নীতির সিন্ডিকেট, এবং অসৎ রাজনীতি ও অসৎ ব্যবসায়ীরা।

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবে ‘ভাষা আন্দোলন ও কমরেড মোহাম্মদ তোয়াহার ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

হাসানুল হক ইনু বলেন, কিছু বিষয়ে আপস হয় না। এত ঘটনার পরও খালেদা জিয়া, তারেক রহমান, বিএনপি যুদ্ধাপরাধীদের দল থেকে বের করেনি, জামায়াত ত্যাগ করেনি। সুতরাং রাজনীতিতে বিএনপি বিষবৃক্ষ এবং কেউটে সাপ। কেউটে সাপের সঙ্গে মানবকুলের সহাবস্থান হয় না।

তিনি বলেন, দেশে জ;ঙ্গিবাদ, আগুন স;ন্ত্রাসরা কাবু হয়েছে, কোণঠাসা হয়েছে কিন্তু আত্মসমর্পণ করেনি। দেশে অনেক সমস্যা যেমন বৈষম্য, নারী নি;র্যাতন, দুর্নীতি, দ্রব্যমূল্যের বাজার বৃদ্ধি- সবই ধীরে ধীরে সমাধান করা সম্ভব। কিন্তু বিএনপি-জামায়াত যদি দেশের রাজনীতি দখল করে নেয়, তাহলে দেশ সাম্প্রদায়িকতার আগুনে ঝ’লসে যাবে।

ইনু আরো বলেন, দেশের যেটুকু উন্নয়ন হয়েছে তা যথেষ্ট নয়। আমাদের আগামী প্রজন্মের মুখে হাসি ফোটাতে ও যদি বিশ্বের চ্যালেঞ্জ মোকাবেলা করে বাংলাদেশকে টিকে থাকতে হয় তাহলে আরও উন্নয়ন করতে হবে।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক কমরেড দিলীপ বড়ুয়া, বিশিষ্ট লেখক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ প্রমুখ।