যুক্তরাষ্ট্রের রপ্তানি শুল্ক প্রত্যাহারের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

প্রকাশিত: ১:০০ পিএম, ফেব্রুয়ারি ১৪, ২০২০
  • শেয়ার করুন

যুক্তরাষ্ট্রে রপ্তানি করা বাংলাদেশি পণ্যের ওপর থেকে শুল্ক প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

গতকাল বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) রাজধানীর হোটেল ওয়েস্টিনে আমেরিকান চেম্বার অব কর্মাস ইন বাংলাদেশ আয়োজিত মধ্যাহ্ন ভোজ সভায় প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী এ আহ্বান জানান।

এ বিষয়ে ড. এ কে আবদুল মোমেন বলেন, যুক্তরাষ্ট্রের বাজারে সব ধরনের বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত সুবিধা না দিলেও অন্তত দেশটি থেকে আমদানি করা সুতায় তৈরি পোশাক রপ্তানিতে শুল্কমুক্ত সুবিধা দেওয়া হোক। রপ্তানি করা বাংলাদেশি পণ্যের ওপর থেকে ১৫ শতাংশের শুল্ক তুলে দিলে রপ্তানি আরও বাড়বে।

তিনি বলেন, শুধু চীন নয়, বাংলাদেশ বিনিয়োগের জন্য যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নকে আহ্বান জানিয়ে আসছে। কারণ বাংলাদেশ শুধু একটি দেশের বিনিয়োগের ওপর নির্ভরশীল হতে চায় না।

এসময় রোহিঙ্গাদের জন্য বাংলাদেশে নিরাপত্তা ঝুঁকির মুখে পড়েছে, বিশেষ করে বাংলাদেশ থেকে পালিয়ে তারা বিভিন্ন দেশে যাবার চেষ্টা করছে, এ ধরনের উদ্যোগ যেন সফল না হয় সে জন্য যুক্তরাষ্ট্রসহ অন্য দেশগুলোর সীমান্তে নিরাপত্তা আরও বাড়ানোর আহ্বান জানান তিনি।

এদিকে পররাষ্ট্রমন্ত্রী বলেন, রানা প্লাজা ধসের পর আমাদের দেশের তৈরি পোশাকসহ সব ধরনের শিল্প কারখানার পরিবেশ অভূতপূর্ব উন্নত হয়েছে।

এসময় আমেরিকান চেম্বার অব কর্মাস ইন বাংলাদেশ সভাপতি সৈয়দ ইরশাদ আহমেদ বলেন, দক্ষতা উন্নয়নের জন্য আমাদের দেশের গবেষণায় আরও বেশি বিনিয়োগ করা প্রয়োজন। এর পাশাপাশি রপ্তানি বাড়ানোর জন্য নতুন নতুন বাজার খুঁজতে হবে। পণ্য বহুমুখী করতে হবে।