৬১ সংস্থার উদ্ধৃত্ত অর্থ সরকারি কোষাগারে জমা দিতে হবেঃ অর্থমন্ত্রী

প্রকাশিত: ৯:৫৯ পিএম, জানুয়ারী ১৪, ২০২০
  • শেয়ার করুন

আজ মঙ্গলবার (১৪ জানুয়ারি) ‘স্বায়ত্তশাসিত, সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষ, পাবলিক নন ফাইন্যান্সিয়াল কর্পোরেশনসহ স্ব-শাসিত সংস্থাসমূহের উদ্ধৃত্ত অর্থ সরকারি কোষাগারে জমা প্রদান আইন-২০২০’ শীর্ষক বিল জাতীয় সংসদে উত্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি জানান, ৬১টি স্বায়ত্তশাসিত, সরকারি কর্তৃপক্ষ ও স্ব-শাসিত সংস্থার নামে ব্যাংকে থাকা বিপুল পরিমাণ উদ্ধৃত্ত অর্থ সরকারি কোষাগারে জমা দিতে হবে।

সরকারের উন্নয়ন প্রকল্পের ব্যয় মেটাতে এসব সংস্থার উদ্বৃত্ত অর্থ কোষাগারে জমা দেওয়ার বিধান করতে অর্থমন্ত্রী এই বিল উত্থাপন করেন।

এসময় মন্ত্রী জানান, উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের জন্য বিপুল পরিমাণ অর্থের সংস্থান প্রয়োজন। যা বর্তমানে সংগৃহীত রাজস্ব দিয়ে মেটানো দূরূহ। একারণে সংস্থাসমূহের তহবিলে রক্ষিত উদ্ধৃত্ত অর্থ সরকারি কোষাগারে জমা দেওয়ার মাধ্যমে বর্তমান সরকারের উন্নত দেশ গড়ার পরিকল্পনা বাস্তবায়ন সম্ভব হবে। এ লক্ষ্যেই বিলটি আনা হয়েছে।

বিলের প্রস্তাবিত বিধানে বলা হয়েছে, সংস্থার বাৎসরিক পরিচালনা ব্যয়, নিজস্ব অর্থায়নে অনুমোদিত উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের জন্য বাৎসরিক ব্যয় নির্বাহের অর্থ, আপৎকালীন ব্যয়ের জন্য বাৎসরিক পরিচালনা ব্যয়ের সর্বোচ্চ ২৫ শতাংশের সমপরিমাণ অর্থের অতিরিক্ত উদ্ধৃত্ত অর্থ প্রতি অর্থবছর শেষ হওয়ার তিন মাসের মধ্যে সরকারি কোষাগারে জমা দিতে হবে। বিলের তফসিলে ৬১টি প্রতিষ্ঠানের তালিকা উল্লেখ করে সুনির্দিষ্ট করে দেয়া হয়েছে। এই তফসিল সংশোধনেরও সুযোগ রাখা হয়েছে।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, স্ব-শাসিত প্রতিষ্ঠানসমূহ তাদের নিজস্ব আইন ও বিধি অনুযায়ী আয়-ব্যয় ও বছর সমাপনান্তে তাদের হিসাব রক্ষণাবেক্ষণ করে থাকে। ব্যাংকে রক্ষিত হিসাবসমূহের স্থিতি থেকে দেখা যায়, বিভিন্ন ব্যাংক-হিসাবে বর্ণিত প্রতিষ্ঠানগুলোর বিপুল পরিমাণ অর্থ অলস জমা পড়ে আছে।

উন্নয়নের অগ্রযাত্রায় সাফল্যের ধারাবাহিকতা বজায় রাখতে এবং সরকারি অর্থের সূষ্ঠু ব্যবস্থাপনা নিশ্চিত করতে উল্লিখিত সংস্থাগুলোর তহবিলে রক্ষিত উদ্ধৃত্ত অর্থ সরকারি কোষাগারে জমা দান সরকারের উন্নত দেশ গড়ার পরিকল্পনা বাস্তবায়নে সহায়ক হবে। স্বায়ত্তশাসিত, সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষ, পাবলিক নন ফাইন্যান্সিয়াল কর্পোরেশনসহ স্ব-শাসিত সংস্থাসমূহের উদ্ধৃত্ত অর্থ সরকারি কোষাগারে জমা প্রদান আইন-২০২০ শীর্ষক বিলটি আনা হয়েছে।