কৃষকদের উৎসাহিত করতে হলে একটু দাম দিয়েই কিনতে হবেঃ প্রতিমন্ত্রী

প্রকাশিত: ৯:১৯ পিএম, জানুয়ারী ৫, ২০২০
  • শেয়ার করুন

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য বলেছেন, নিরাপদ খাদ্য যদি পেতে হয় বা কৃষকদের উৎসাহিত করতে হয় তাহলে একটু বেশি দাম দিয়েই সবজি কিনতে হবে। সবজি চাষ করতে যে সব উপাদান লাগে সেগুলোর খরচ আগের চেয়ে বেড়েছে। তার পরও যদি বাজার ব্যবস্থাপনা ঠিক রাখা যায়, মধ্যস্বত্বভোগীদের হাত থেকে কৃষকদের রক্ষা করা যায়, তাহলে অনেকাংশে দাম নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

আজ রবিবার (৫ জানুয়ারি) রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) অডিটোরিয়ামে পঞ্চমবারের মতো জাতীয় সবজি মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্বপন ভট্টাচার্য বলেন, মেলায় অনেক সবজির প্রযুক্তি আনা হয়েছে। প্রযুক্তিগুলো সম্প্রসারণের মাধ্যমে জেলা বা উপজেলায় নিলে মানুষ আরও বেশি উপকৃত হবে। আজ থেকে ১০-১৫ বছর আগে ব্রোকলি, ক্যাপসিকাম কেউ চিনতো না। এখন দেশে বাণিজ্যিকভাবে উৎপাদন হচ্ছে। বাংলাদেশ শাক-সবজিতে প্রভূত উন্নতি করেছে, যুগান্তকারী পরিবর্তন এসেছে। এ অবদান বর্তমান সরকার ও কৃষিসংশ্লিষ্ট সবার।

তিনি আরও বলেন, আমাদের সবজিতে যেভাবে রাসায়নিক ব্যবহার করা হয়, যার ফলে উপকারের চেয়ে অপকার বেশি হচ্ছে। আমাদের জৈব কৃষিতে যেতে হবে। মানুষ এখন অনেক সচেতন। সরকার কৃষকদের কাছে নতুন নতুন প্রযুক্তি নিয়ে যাচ্ছে। এর ফলে সবজির বাজার আরও দ্রুত সম্প্রসারিত হবে।

এদিকে মেলায় সরকারি আটটি ও বেসরকারি ৪৬টি প্রতিষ্ঠানের ৬৫টি স্টল ও চারটি প্যাভিলিয়ন অংশ নেয়। তিন দিনের এ মেলায় প্রায় ৩০ লাখ টাকার সবজি বিক্রি হয়। ‘পুষ্টি ও সুস্বাস্থ্যের জন্য নিরাপদ সবজি’ প্রতিপাদ্যে এ মেলার আয়োজক কৃষি মন্ত্রণালয়।