এটি হয়তো আমার শেষ সম্মেলন : মোশাররফ

প্রকাশিত: ২:৪৯ পিএম, ডিসেম্বর ৭, ২০১৯
  • শেয়ার করুন

‘আজকে আমি আবেগের মধ্যে আছি। এটি হয়তো আমার শেষ সম্মেলন হতে পারে। আমার সঙ্গে মঞ্চে যারা থাকতো সেই আক্তারুজ্জামান বাবু, আতাউর রহমান খান কায়সার, এবি এম মহিউদ্দিন চৌধুরী আজ আমার পাশে নেই।’

আজ শনিবার লালদিঘি ময়দানে উত্তর জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন উদ্বোধন ঘোষণাকালে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এসব কথা বলেন।

তিনি বলেন, ‘আমি চাই নেতারা আমাদের একটি সুন্দর কমিটি উপহার দেবেন। আমাদের নেতারা এমন কমিটি উপহার দেবেন, যারা চাঁদাবাজি করবে না। আমরা এমন নেতা চাই না যারা চাঁদাবাজি করবে।’

তিনি বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা ঘোষণা করেছিলেন। আমরা যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলাম। পবিত্র এই মাসেই আমাদের সম্মেলন হচ্ছে।

ভারাক্রান্ত হৃদয়ে তিনি আরও বলেন, ‘আমি অনেককে হারিয়েছি, আতাউর রহমান খান কায়সারকে হারিয়েছি, এবি এম মহিউদ্দিন চৌধুরীকে হারিয়েছি, মান্নান ভাইকে হারিয়েছি, অনেককে হারিয়েছি। আমি আবার এমন কোনো সম্মেলন পাবো কি না জানি না। আমার জন্য দোয়া করবেন, আমি আজকের সম্মেলনের উদ্বোধন ঘোষণা করছি।

ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, কেন্দ্রীয় নেতাদের বলব, উত্তর জেলা আওয়ামী লীগ প্রতিটি জেলায় সুসংগঠিত সংগঠন, প্রতিটি উপজেলায় আমরা সম্মেলন করেছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেসব কর্মসূচির কথা বলছেন, আমরা সেসব কর্মসূচি অক্ষরে অক্ষরে পালন করে যাচ্ছি।

পরিচ্ছন্ন রাজনীতি করতে, আমরা প্রতিটি উপজেলায় পরিচ্ছন্ন নেতাদের নিয়ে কমিটি গঠন করেছি জানিয়ে প্রবীণ এ আওয়ামী লীগ নেতা বলেন, উত্তর জেলা আওয়ামী লীগের একটি ঐতিহ্য আছে, ১৯৮০ সালে স্বৈরাচারী জিয়ার বিরুদ্ধে যখন আমরা মিছিল করছিলাম নিউমার্কেট মোড়ে তখন আমাদের ওপর হামলা হয়, আমার পায়ের রগ কেটে দেয়া হয়। আমি তিন মাস পঙ্গুত্বের সঙ্গে লড়াই করেছি। ১৯৯২ সালে ফটিকছড়ি গিয়েছিলাম ছাত্রলীগের সম্মেলনে, সেখানে শিবির হামলা চালিয়েছিল। সেখানে আমার চোখের সামনে আমাদের কর্মীকে গুলি করে হত্যা করে, আমাকে লাঞ্ছিত করা হয়।