সিসিটিভিতে স্থানীয় সরকার নির্বাচনের ভোট মনিটরিং করছে ইসি

প্রকাশিত: ১২:৫৮ পিএম, নভেম্বর ২, ২০২২
  • শেয়ার করুন

চার পৌরসভাসহ একদিনে দেশের উপজেলা ইউনিয়ন পর্যায়ে শতাধিক নির্বাচনের ভোটগ্রহণ চলছে। বুধবার সকাল ৮টায় শুরু হয়েছে ভোটগ্রহণ। চলবে বিকেল ৪টা পর্যন্ত।

নির্বাচন কমিশনের (ইসি) পঞ্চম তলায় কন্ট্রোল রুমে সকাল আটটা থেকে সিসি ক্যামেরার মাধ্যমে পৌরসভা নির্বাচন মনিটরিং করা হচ্ছে।

বুধবার (২ নভেম্বর) সকাল থেকেই প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যান্য নির্বাচন কমিশনাররা কন্ট্রোল রুমে উপস্থিত থেকে নির্বাচন পর্যবেক্ষণ করছেন।

যে চারটি পৌরসভার ভোট সিসিটিভিতে মনিটরিং হচ্ছে সেগুলো হলো- চট্টগ্রামের ফটিকছড়ি, জামালপুরের হাজরাবাড়ী, দিনাজপুরের পার্বতীপুর ও সিলেটের বিশ্বনাথ। পার্বতীপুর পৌরসভা নির্বাচন হচ্ছে দীর্ঘ ১২ বছর। পৌরসভায় এবারই প্রথম ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ হচ্ছে।

এছাড়া যেসব উপজেলায় নির্বাচন হচ্ছে সেগুলো হলো- চট্টগ্রামের কর্ণফুলী, সুনামগঞ্জের জগন্নাথপুর ও সিলেটের ওসমানীনগরে। অন্যদিকে চেয়ারম্যান পদে নেত্রকোনা সদর উপজেলা, কুড়িগ্রামের রৌমারী ও চিলমারী এবং কুষ্টিয়ার খোকসা উপজেলায় উপনির্বাচন হচ্ছে।

এদিকে ১৯টি ইউনিয়ন পরিষদে সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ হচ্ছে। আবার ৩৬টি জেলার ৫২টি উপজেলার ৫৮টি ইউনিয়ন পরিষদের মোট ৬০ সদস্য পদে উপ নির্বাচনের ভোট হচ্ছে। উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদ নির্বাচনে সিসি ক্যামেরা থাকছে না। সব নির্বাচন মনিটরিংয়ে উচ্চপর্যায়ের সেল গঠন করেছে নির্বাচন কমিশন।

এই সেল পরিস্থিতি পর্যবেক্ষণ করে ইসিকে অবহিত করবে। অপ্রীতিকর পরিস্থিতি মোকাবিলায় নির্বাচনী এলাকায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তৎপর আছেন।