সংসদে একদিনে ৬ বিলের রিপোর্ট উত্থাপন

প্রকাশিত: ১:৪৩ পিএম, সেপ্টেম্বর ৭, ২০২০
  • শেয়ার করুন

‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় বিল-২০২০’-সহ ছয়টি বিল পরীক্ষা-নিরীক্ষা শেষে রিপোর্ট জাতীয় সংসদে জমা দেয়া হয়েছে। বিলগুলো সংসদীয় কমিটির সংশোধনীসহ পাসের সুপারিশ করা হয়েছে। যা সংসদের চলতি অধিবেশনে পাস হতে পারে।

সোমবার (৭ সেপ্টেম্বর) বেলা ১১টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। অধিবেশনে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সরকার ও বিরোধীদলীয় সদস্যরা উপস্থিত ছিলেন।

করোনা পরিস্থিতির কারণে কঠোর স্বাস্থ্য সতর্কতা অনুসরণ করা হয়। অধিবেশনে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন ও জরুরি জনগুরুত্বপূর্ণ নোটিশের কার্যক্রম স্থগিত করা হয়। এরপর বিলের কার্যক্রম শুরু হয়।

শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য এম এ মতিন তিনটি বিলের প্রতিবেদন জমা দেন। বিলগুলো হচ্ছে- ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় বিল-২০২০’; ‘হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় বিল-২০২০’ ও ‘চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল-২০২০’। এছাড়া বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আ ফ ম রুহুল হক ‘বাংলাদেশ প্রকৌশল গবেষণা কাউন্সিল বিল-২০২০’ ও ‘বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস বিল-২০২০’ এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ‘গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষ বিল-২০২০’ সম্পর্কে প্রতিবেদন জমা দেন।

অধিবেশনের বৈঠকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এবং বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি মো. শহীদুজ্জামান সরকার পৃথক দুটি বিল পরীক্ষা-নিরীক্ষার জন্য সময় বৃদ্ধির অনুরোধ জানালে সংসদ তা অনুমোদন করে।