ভারত মুক্তিযুদ্ধের সময় পাশে ছিল তা ভুলিনি : প্রধানমন্ত্রী

প্রকাশিত: ৮:৪০ পিএম, নভেম্বর ২২, ২০১৯
  • শেয়ার করুন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ভারত মুক্তিযুদ্ধের সময় আমাদের পাশে ছিল। এই কলকাতাই এক কোটি শরণার্থীকে আশ্রয় দিয়েছিল, তা আমরা কোনোদিন ভুলিনি।

শুক্রবার (২২ নভেম্বর) স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় কলকাতার তাজ বেঙ্গল হোটেলে বৈঠকে বসেন শেখ হাসিনা-মমতা। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আমি সৌরভ গাঙ্গুলীর দাওয়াতে এসেছি। দুই দেশের মধ্যে গোলাপি বলে প্রথম খেলা হচ্ছে। বাংলাদেশের জনগণের তরফ থেকে আমি সবাইকে শুভেচ্ছা জানাচ্ছি।

শেখ হাসিনা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে যে মহান মুক্তিযুদ্ধ করি সেই মুক্তিযুদ্ধে ভারতবাসীর যে অবদান আমরা চিরদিন কৃতজ্ঞতার সাথে তা স্মরণ করি। তাই এদেশের মানুষের প্রতি সবসময় আমার কৃতজ্ঞতা জানাই। সকলকে আমার আন্তরিক শুভেচ্ছা। আমি যখনই এদেশে আসি আমার খুবই ভালো লাগে।

মুক্তিযুদ্ধে ভারতের সহযোগিতার কথা স্মরণ করে তিনি বলেন, মুক্তিযুদ্ধে এক কোটি শরণার্থী এখানে আশ্রয় নিয়েছিল। সেই সময়ের সব রকম সহযোগিতা তাদের দেওয়া হয়েছিল। এটা আমরা সবসময় মনে রাখি। এই যে আমরা দুটো প্রতিবেশী দেশ, সবসময় আমাদের সম্পর্ক চমৎকার, এই প্রতিবেশী দেশের সঙ্গে সবসময় সম্পর্ক বজায় থাকুক সেটাই আমরা চাই।

এদিকে ইডেনের ঐতিহাসিক টেস্টে বাংলাদেশ প্রথম ইনিংসে মাত্র ১০৬ রানে অলআউট হয়ে যাওয়া প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, ক্রিকেটাররা আজ ভালো করেনি। ইনশাল্লাহ, একদিন ভালো করবে।