পূর্বাচলে আন্তর্জাতিক মানের আমের টেস্টিং ল্যাব হবে: কৃষিমন্ত্রী

প্রকাশিত: ৯:১২ পিএম, জানুয়ারী ১৬, ২০২০
  • শেয়ার করুন

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক সংসদে বলেছেন, আম রফতানির সুবিধা নিতে পূর্বাচলে আন্তর্জাতিক মানের টেস্টিং ল্যাব স্থাপন করা হবে।

বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) বিকেলে একাদশ সংসদের ৬ষ্ঠ অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে বিএনপি দলীয় সংসদ সদস্য হারুনুর রশীদের সম্পূরক প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, ‘আমাদের দেশে অনেক সুস্বাদু আম উৎপাদন হয়, কিন্তু চাষিরা সঠিক দাম পাচ্ছেনা। এজন্য আন্তর্জাতিক বাজারে যেতে হবে। তবে আন্তর্জাতিক বাজারে যেতে হলে আন্তর্জাতিক মানের টেস্টিং ল্যাবের সার্টিফিকেট দরকার হয়। সেজন্য আমরা পূর্বাচলে একটি আন্তর্জাতিক মানের টেস্টিং ল্যাব করব।’

আব্দুর রাজ্জাক বলেন, স্তাবটি খুবই ভাল। চাঁপাইনবাবগঞ্জ সুস্বাদু আমের জন্য বিখ্যাত। এই সুস্বাদু আম এখন বাংলাদেশের অনেক এলাকাতেই হচ্ছে। রাঙ্গামাটি, পার্বত্য চট্টগ্রাম এলাকাতে ব্যাপক আমের উৎপাদন বাড়িয়েছি, চাষিরা উৎপাদন করছে।

কৃষিমন্ত্রী বলেন, কিন্তু কৃষকরা সঠিক দাম পাচ্ছে না, এজন্য আন্তর্জাতিক বাজারে যেতে হবে। সেই বাজারে যাবার পথে সার্টিফিকেট দিতে হবে আন্তর্জাতিক স্বীকৃত ল্যাব থেকে। সেই ল্যাব এই মুহূর্তে আমাদের দেশে নেই।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীকে আমরা একটা প্রস্তাব দিয়েছিলাম। প্রধানমন্ত্রী আমাদের পূর্বাচলে ২ একর জমি দিয়েছেন। এই দুই একর জমিতে টেস্টিং ল্যাব করব। সেখানে প্রসেসিং সেন্টারও থাকবে। আম আসবে আম চেকিং করে টেস্টিং ল্যাব থেকে সার্টিফিকেট দিয়ে বিমান বন্দরে চলে যাবে। সেখান থেকে কার্গোতে বিদেশে চলে যাবে বলে তিনি উল্লেখ করেন।