দ্বি-পাক্ষিক সহযোগিতা জোরদার করবে বাংলাদেশ ও থাইল্যান্ড

প্রকাশিত: ১০:৩০ এএম, মার্চ ২, ২০২২
  • শেয়ার করুন

বাংলাদেশ ও থাইল্যান্ড দ্বি-পাক্ষিক সম্পর্ক আরও জোরদারে সম্মত হয়েছে। দুই দেশের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

মঙ্গলবার (১ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, থাইল্যান্ড সফররত পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন মঙ্গলবার ওই দেশের উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী ডন প্রমুদউইনাইয়ের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেন। এ সময় তারা বাংলাদেশ ও থাইল্যান্ডের পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। এছাড়া সম্পর্কের সুবর্ণজয়ন্তী উপলক্ষে শুভেচ্ছা বিনিময়ও করেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেনের পক্ষ থেকে থাইল্যান্ডের উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী ডন প্রমুদউইনাইয়কে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান পররাষ্ট্র সচিব।

এদিকে থাইল্যান্ডে উভয় দেশের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এতে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং থাইল্যান্ডের পররাষ্ট্র সচিব থানি থংপাকদি নিজ নিজ দেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

বৈঠকে রাজনৈতিক, অর্থনৈতিক, নিরাপত্তা, সংযোগ, কারিগরি, কনস্যুলার, সাংস্কৃতিক ও সামাজিক ক্ষেত্রে সহযোগিতার উন্নয়নের বিষয়গুলো গুরুত্ব পায়।

এছাড়া নতুন নতুন ক্ষেত্র সম্প্রসারণসহ দ্বি-পাক্ষিক সম্পর্কের সার্বিক অবস্থা পর্যালোচনাও করা হয়। আঞ্চলিক ও আন্তর্জাতিক ফোরামে পারস্পরিক সহযোগিতার বিষয়টিও আলোচনায় স্থান পায়।

তারা বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতাকে আরও সম্প্রসারিত ও সুসংহত করার জন্য উচ্চ পর্যায়ের সফর বিনিময় এবং দ্বি-পাক্ষিক প্রক্রিয়া পুনরায় সক্রিয় করার প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

বৈঠক শেষে দুই পররাষ্ট্র সচিব বাংলাদেশ ও থাইল্যান্ডের দ্বি-পাক্ষিক সম্পর্কের ৫০ বছর উদযাপন উপলক্ষে লোগো উন্মোচন করেন।