দেশের শতাধিক উপজেলা-পৌরসভা-ইউপিতে চলছে ভোটগ্রহণ

প্রকাশিত: ১০:১৮ এএম, নভেম্বর ২, ২০২২
  • শেয়ার করুন

উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পরিষদসহ দেশের শতাধিক স্থানীয় সরকার নির্বাচনে ভোটগ্রহণ চলছে। এদিন সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে চলবে বিকেল ৪টা পর্যন্ত। এর মধ্যে পৌরসভার নির্বাচনে সিসি ক্যামেরা থাকবে। ঢাকা থেকে নির্বাচন কমিশন ভোট মনিটরিং করছে।

শতাধিক নির্বাচনের মধ্যে সাতটি উপজেলা, চার পৌরসভা, ১৯ ইউনিয়ন পরিষদে (ইউপি) সাধারণ, ১১ ইউপিতে চেয়ারম্যান পদে, স্থগিত ১ ইউপিতে (মৃত্যুজনিত কারণ) এবং ৫৮ ইউপিতে বিভিন্ন পদে উপনির্বাচন হবে।

নির্বাচন কমিশনের (ইসি) যুগ্ম সচিব এস এম আসাদুজ্জামান জানিয়েছেন, নির্বাচনের সব প্রস্তুতি সম্পন্ন। কেন্দ্রে পৌঁছে গেছে ভোটের উপকরণ। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরাও ভোটের এলাকায় অবস্থান নিয়েছে।

এর আগে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণের লক্ষ্যে মঙ্গলবার (১ নভেম্বর) মধ্যরাত থেকে নির্বাচনী এলাকায় সব ধরনের যান চলাচলের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এছাড়া ৩ নভেম্বর মধ্যরাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে।

যেসব পৌরসভায় নির্বাচন
চট্টগ্রাম, জামালপুর, দিনাজপুর ও সিলেট জেলায় মোট চারটি পৌরসভায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। পৌরসভাগুলো হলো- চট্টগ্রামের ফটিকছড়ি, জামালপুরের হাজরাবাড়ী, দিনাজপুরের পার্বতীপুর ও সিলেটের বিশ্বনাথ পৌরসভা।

সাত উপজেলা
তিন উপজেলায় সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ চলছে। সেগুলো হলো- চট্টগ্রামের কর্ণফুলি, সুনামগঞ্জের জগন্নাথপুর ও সিলেটের ওসমানীনগর। এছাড়া নেত্রকোনা সদর উপজেলা, কুড়িগ্রামের রৌমারী ও চিলমারী এবং কুষ্টিয়ার খোকসা উপজেলায় চেয়ারম্যান পদে উপ-নির্বাচনের ভোটগ্রহণ করা হচ্ছে।

যেসব ইউপিতে নির্বাচন
বুধবার ১৯ ইউনিয়ন পরিষদের (ইউপি) সাধারণ নির্বাচনের অনুষ্ঠিত হচ্ছে। সেগুলো হলো- জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলার বড়তারা ও তুলসীগঙ্গা, কুষ্টিয়া সদরের জিয়ারথী ও কাঞ্চনপুর, মিরপুরের চিথলিয়া ও ধুবইল, জামালপুরের মেলান্দহের আদ্রা ও ফুলকোচা, ঢাকার দোহার উপজেলার রাইপাড়া।

মাহমুদপুর ও সুতারপাড়া, নড়াইলের কালিয়া উপজেলার পেড়লী ও পাঁচগ্রাম, সিলেটের গোয়াইনঘাট উপজেলার পশ্চিম জাফলং, গোয়াইনঘাট, পূর্ব জাফলং ও মধ্য জাফলং, ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার খাড়েরা এবং চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার দুর্লভপুর।

অন্যদিকে লালমনিরহাট সদরের বড়বাড়ী, বগুড়ার শাজাহানপুরের আশেকপুর, যশোর সদরের আরবপুর, বাগেরহাট সদরের রাখালগাছি, মোল্লারহাটের উদয়পুর, খুলনার দিঘলিয়া উপজেলার বারাকপুর, পটুয়াখালীর মির্জাগঞ্জের আমড়াগাছিয়া, টাঙ্গাইলের গোপালপুরের নগদা শিমলা, নেত্রকোনার মদনের নায়েকপুর, মানিকগঞ্জের হরিরামপুরের সুতালড়ী, কুমিল্লার চান্দিনা উপজেলার মহিচাইল ও মুন্সীগঞ্জের গজারিয়ার হোসেন্দী ইউপির চেয়ারম্যান পদে উপ-নির্বাচনও অনুষ্ঠিত হবে।