আমেরিকার প্রেসিডেন্ট প্রার্থী বার্নির ফেসবুকে ‘বাংলায়’ স্ট্যাটাস

প্রকাশিত: ১২:৩২ পিএম, জানুয়ারী ১৫, ২০২০
  • শেয়ার করুন

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতার জন্য প্রচারণা শুরু করে দিয়েছেন সিনেটর ও ডেমোক্র্যাট রাজনীতিবিদ বার্নি স্যান্ডার্স।

মার্কিন এ সিনেটর তার ভেরিফায়েড ফেসবুক পেজে বাংলা ভাষায় একটি স্ট্যাটাস দিয়েছেন। যাতে তিনি লিখেছেন– ‘স্বাস্থ্যসেবা একটি মানবাধিকার।’

বুধবার (১৫ জানুয়ারি) দেয়া তার এই পোস্টে ৩ ঘণ্টায় দুই হাজার লাইক ও ৩০০ কমেন্ট পড়েছে এবং পোস্টটি শেয়ার করেছেন সাড়ে পাঁচশ’ লোক। কমেন্টে তার প্রশংসা করছেন অনেকে। অনেক বাঙালিও এতে কমেন্ট করেছেন।খবর বিবিসির।

মহসিন মনসুর নামে এক বাঙালি লিখেছেন– ‘ধন্যবাদ। বার্নিকে রাষ্ট্রপতি হিসেবে দেখতে চাই। ফয়সাল তানিম নামে একজন লিখেছেন– ২০২০-এর জন্য বার্নি।

পলাশ সাহু নামে এক ভারতীয় বাঙালি লিখেছেন– আপনার এই কথায় সহমত পোষণ করি। আগামী মার্কিন নির্বাচনের জন্য শুভকামনা রইল। ইতি, একজন ভারতীয় বাঙালি।

বার্নি স্যান্ডার্স শিকাগো বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করেছেন এবং ১৯৬০ ও ১৯৭০-এর দশকে যুদ্ধবিরোধী এবং নাগরিক অধিকারের আন্দোলনে অংশগ্রহণ করেন।

১৯৯০ সালে ৪০ বছরের মধ্যে প্রথম স্বতন্ত্র প্রার্থী হিসেবে মার্কিন প্রতিনিধিসভার একজন প্রতিনিধি নির্বাচিত হন স্যান্ডার্স।

২০০৭ সালে সিনেটর হিসেবে নির্বাচিত হওয়ার আগ পর্যন্ত তিনি প্রতিনিধিসভায় অন্তর্ভুক্ত ছিলেন। ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে শুরুতে খুব একটা গুরুত্বপূর্ণ প্রার্থী হিসেবে বিবেচিত না হলেও কয়েকটি টেলিভিশন অনুষ্ঠানে তার বিতর্ক প্রচারিত হওয়ার পর হঠাৎই তার জনপ্রিয়তা বৃদ্ধি পায়।