হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর

প্রকাশিত: ৩:৫২ পিএম, মে ১৩, ২০২৪
  • শেয়ার করুন

এবার বাংলাদেশি নিবন্ধিত সব হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর জন্য সৌদি আরবের (কেএসএ) প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সময় বাড়ানো হলে তারা সবাই পবিত্র হজ পালন করতে পারবেন। আজ সোমবার (১৩ মে) গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান। এ সময় তিনি এসব কথা বলেন।

এদিকে গণভবনে বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর বক্তৃতা লেখক মো. নজরুল ইসলাম তাকে উদ্ধৃত করে বলেন, সৌদি আরবের উচিত হজযাত্রীদের জন্য ভিসার অনুমোদনের সময় বাড়ানো।  সময় বাড়ানো হলে তারা পবিত্র হজ পালন করতে পারবেন এমন কথা বলেছেন প্রধানমন্ত্রী।

নজরুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর বিষয়টি উত্থাপন করেছেন। বিভিন্ন জটিলতায় সৌদি আরব থেকে এখনও ভিসা পাননি ১০ হাজারের বেশি হজযাত্রী। এর জবাবে সৌদি রাষ্ট্রদূত বলেন,  যেসব হজযাত্রী এখনও হজ পালনের জন্য ভিসা পাননি, তাদের ভিসা দেয়ার উদ্যোগ নেয়া হচ্ছে।

এ সময় সৌদি রাষ্ট্রদূত বাংলাদেশে কিছু প্রকল্প বাস্তবায়নে তার দেশের বিনিয়োগকারী ও কোম্পানির আগ্রহ প্রকাশ করেন এবং সেসব প্রকল্পের একটি তালিকা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন। জবাবে শেখ হাসিনা বলেন, যাচাই-বাছাই শেষে বাংলাদেশ পরবর্তী পদক্ষেপ নেবে। আর সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগগুলো বিষয়টি খতিয়ে দেখবে এমন আশ্বাসও দেন।

সৌদিতে বসবাসরত বাংলাদেশিদের আইনি মাধ্যমে ঢাকায় রেমিট্যান্স পাঠাতে উৎসাহিত করার জন্য পদক্ষেপ নেয়ার জন্য রাষ্ট্রদূতের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী। এ বৈঠকে ফিলিস্তিন ইস্যু নিয়ে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ ফিলিস্তিনি জনগণের জন্য সহায়তার আরেকটি চালান প্রস্তুত করছে। এরইমধ্যে তাদেরকে দুইবার সহায়তা পাঠানো হয়েছে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র এবং তার কয়েকটি মিত্র ছাড়া পুরো বিশ্ব ফিলিস্তিনের পেছনে রয়েছে। সৌদি রাষ্ট্রদূত উল্লেখ করেন যে, তার দেশে প্রায় ৩২ লাখ বাংলাদেশি রয়েছেন যারা বাংলাদেশ ও সৌদি আরবের অর্থনীতিতে অবদান রাখছেন। প্রধানমন্ত্রী সৌদি আরবে বসবাসরত বাংলাদেশিদের আইনি মাধ্যমে ঢাকায় রেমিট্যান্স পাঠাতে উৎসাহিত করার জন্য পদক্ষেপ নেয়ার জন্য রাষ্ট্রদূতের প্রতি আহ্বান জানান।