সৌদির সঙ্গে দুই দিনের ১৩তম বৈঠকে বসেছে ঢাকা

প্রকাশিত: ৩:১৬ পিএম, ফেব্রুয়ারি ১২, ২০২০
  • শেয়ার করুন

বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতার লক্ষ্যে যৌথ কমিশনের ১৩তম সভা শুরু হয়েছে। বুধবার সকাল সাড়ে ৯টায় রাজধানীর শেরেবাংলা নগরে অবস্থিত এনইসি সম্মেলন কক্ষে এ বৈঠক শুরু হয়। বুধবার শুরু হওয়া এ বৈঠক আগামীকালও হবে।

এ বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব রয়েছেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ। আর সৌদি প্রতিনিধিদলের নেতৃত্বে রয়েছেন দেশটির শ্রম মন্ত্রণালয়ের উপমন্ত্রী মাহির আব্দুল রাহমান গাসিম। সৌদির এ প্রতিনিধি দলে ৪০ জন সদস্য রয়েছেন।

এছাড়া বৈঠকের শুরুতে ইআরডি সচিব মনোয়ার আহমেদ জনশক্তি ও কর্মসংস্থান খাতে সহযোগিতা, দ্বিপাক্ষিক অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক উন্নয়ন সংক্রান্ত সহযোগিতা, বিনিয়োগ ও শিল্প সংক্রান্ত সহযোগিতা, বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতা, ধর্মবিষয়ক খাতে সহযোগিতা, বেসামরিক বিমান চলাচল ও পর্যটন খাতে সহযোগিতা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে সৌদি আরবের সহযোগিতা প্রত্যাশা করেন।

এছাড়াও বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক অগ্রগতির বিষয়ে তুলে ধরেন ইআরডি সচিব।

ইআরডির তথ্যমতে, বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতার লক্ষ্যে ১৯৭৮ সালের ২০ ডিসেম্বর চুক্তি অনুসারে যৌথ কমিশন গঠিত হয়। এরপর দু’দেশের মধ্যে এ পর্যন্ত ১২টি সভা অনুষ্ঠিত হয়েছে। এ সর্বশেষ সভাটি ২০১৮ সালের ১৪ ও ১৫ মার্চ সৌদি আরবের রিয়াদে অনুষ্ঠিত হয়। এরই ধারাবাহিকতায় দু-দেশের মধ্যে ১৩তম সভাটি অনুষ্ঠিত হচ্ছে।



সর্বশেষ খবর