সাম্প্রদায়িক সম্প্রতি বিনষ্টকারীরা দেশের শত্রু: বাহাউদ্দিন নাছিম

প্রকাশিত: ৬:৫২ পিএম, অক্টোবর ১৩, ২০২৪
  • শেয়ার করুন

এখন যারা দেশের সামপ্রদায়িক সমপ্রীতি বিনষ্ট করছে, তারা দেশ ও মানবতার শত্রু বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম। হিন্দু সমপ্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা ও বিজয়া দশমী উপলক্ষে দেশ-বিদেশে অবস্থানরত সনাতন ধর্মাবলম্বীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে এক বার্তায় তিনি এ মন্তব্য করেন।

রবিবার বাংলাদেশ আওয়ামী লীগের অফিসিয়াল ফেসবুক পেজে শুভেচ্ছা বার্তাটি প্রকাশ করা হয়। বাহাউদ্দিন নাছিম বলেন, হিন্দু সমপ্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার সঙ্গে মিশে আছে চিরায়ত বাংলার ঐতিহ্য ও সংস্কৃতি।

এ দেশের হিন্দু সমপ্রদায় আবহমানকাল ধরে বিপুল উত্সাহ-উদ্দীপনা ও উৎসবমুখর পরিবেশে নানা আয়োজনে এই পূজা উদযাপন করে আসছে। দুর্গাপূজা শুধু ধর্মীয় উৎসব নয়, এটি সামাজিক উৎসবও। এই উৎসবে সমাজের সব স্তরের মানুষ একত্রিত হন, মিলিত হন। এই উৎসব দেশের জনগণের মধ্যে পারস্পরিক সহমর্মিতা ও ঐক্য সৃষ্টিতে গুরুত্বপূর্ণ অবদান রাখে।

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক বলেন, আওয়ামী লীগ অসাম্প্রদায়িক একটি রাজনৈতিক দল। আমরা আমাদের নিজস্ব চেতনা ও ঐতিহ্যের ধারায় ধর্মীয় স্বাধীনতা ও মূল্যবোধে বিশ্বাস করি।

এদিকে দেশের কিছু জায়গায় সাম্প্রদায়িক উসকানি, বিভিন্ন ধর্মীয় উপাসনালয়সহ হিন্দু সমপ্রদায়ের ওপর আক্রমণ ও তাদের বাড়ি-ঘর ভাঙচুরের অভিযোগ তুলেন বাহাউদ্দিন নাছিম। তিনি বলেন, দুর্গাপূজার সময় সনাতন ধর্মের মানুষ ও মন্দিরে আক্রমণের ঘটনা ঘটছে, যা অত্যন্ত উদ্বেগজনক। যারা এই সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করছে, তারা দেশ ও মানবতার শত্রু। আমি এসব অশুভ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করছি এবং তীব্র নিন্দা জানাচ্ছি।

এ সময় নাছিম বলেন, ‘খুব শিগগিরই অন্ধকার ভেদ করে সামপ্রদায়িক সমপ্রীতির বাংলাদেশের পুনর্জাগরণ হবে—এই আমাদের বিশ্বাস।’