দেশ ও জাতির কল্যাণে আলেম-ওলামা সমাজের ভূমিকা অবিস্মরণীয়: ধর্ম উপদেষ্টা

প্রকাশিত: ৫:৪৭ পিএম, অক্টোবর ১৫, ২০২৪
  • শেয়ার করুন

এবার ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন বলেছেন, দেশ ও জাতির কল্যাণে আলেম-ওলামা সমাজের ভূমিকা অবিস্মরণীয়। দেশের যেকোন ক্রান্তিকালে তাঁরা দায়িত্বশীল ভূমিকা পালন করে আসছেন। চট্টগ্রামের ফটিকছড়িতে জামিয়া ওবায়দিয়া মাদ্রাসা মাঠে আয়োজিত বিশাল সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

এ সময় ধর্ম উপদেষ্টা বলেন,  এদেশের ইতিহাসে যতবার ফিতনা- ফ্যাসাদ মাথাচাড়া দেওয়ার চেষ্টা করেছে ততবারই আলেম-ওলামারা প্রতিবাদ ও প্রতিরোধ গড়ে তুলেছেন। ভবিষ্যতেও যদি কোন অপশক্তি কখনও এদেশে ইসলামের ওপর আঘাত করার চেষ্টা করে তাহলে আলেমসমাজ তা রুখে দেবে। ইসলাম ধর্মকে নিয়ে কোন হীন চক্রান্ত এদেশে সফল হবে না।

এদিকে ধর্ম উপদেষ্টা আরো বলেন, আমরা ক্ষমতা ভোগের অভিপ্রায় নিয়ে দায়িত্ব গ্রহণ করিনি। জনগণের ভোটে নির্বাচিত হয়ে যারা ক্ষমতায় আসবেন তারা যাতে সুষ্ঠুভাবে রাষ্ট্র পরিচালনা করতে পারে সেই পথ সুগম করতেই আমরা কাজ করে যাচ্ছি। এজন্য সংস্কারমূলক কর্মকাণ্ড হাতে নেওয়া হয়েছে। রাজনৈতিক স্থিতিশীলতা ও আইন শৃঙ্খলার উন্নয়ন আমাদের অগ্রাধিকার। এরপর ভোটার তালিকা হালনাগাদ ও নির্বাচন কমিশন পুনর্গঠন করে যথাসময়ে  নির্বাচন দেওয়া হবে।

ড. খালিদ বলেন, অন্তর্বর্তী সরকার যেসময়ে দায়িত্ব গ্রহণ করেছে সেসময় দেশের পরিস্থিতি ছিলো নাজুক। রাজনৈতিক অস্থিতিশীলতা ও অর্থনৈতিক সংকটসহ সরকারকে নানামুখী সমস্যার মুখোমুখি হতে হয়েছে। সকলের আন্তরিক সহযোগিতার ফলে এসব সংকট ধীরে ধীরে কাটিয়ে ওঠা সম্ভব হচ্ছে। এ দেশের মানুষ যে বৈষম্যহীন রাষ্ট্রের স্বপ্ন লালন করে সেরূপ রাষ্ট্র বিনির্মাণের পথে সরকার এগিয়ে যাচ্ছে।