চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনে ভোট শুরু

প্রকাশিত: ১০:৩৩ এএম, জানুয়ারী ১৩, ২০২০
  • শেয়ার করুন

আজ সোমবার (১৩ জানুয়ারি) সকাল ৯টায় চট্টগ্রাম-৮ (চান্দগাঁও-বোয়ালখালী) আসনের উপ-নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে। বিকেল ৫টা পর্যন্ত চলবে। এ আসনে প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। উপ-নির্বাচন হলেও চট্টগ্রাম-৮ আসনের ভোট নিয়ে তুমুল প্রতিদ্বন্দ্বিতার আভাস মিলেছে।

জাসদ নেতা মঈন উদ্দীন খান বাদলের মৃত্যুতে শূন্য হওয়া চট্টগ্রাম-৮ আসনের উপ-নির্বাচনে ৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন-চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা মোছলেম উদ্দিন আহমদ, বিএনপির মনোনীত প্রার্থী চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ) চেয়ারম্যান এস এম আবুল কালাম আজাদ, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সৈয়দ মোহাম্মদ ফরিদ উদ্দিন, ন্যাপের বাপন দাশগুপ্ত ও স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ এমদাদুল হক।

আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. হাসানুজ্জামান বলেন, ‘সকাল থেকে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ শুরু হয়েছে। আমরা অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ এবং শান্তিপূর্ণ একটি নির্বাচন করতে চাই। আশা করি, এমন নির্বাচন হবে যে, কোনো ধরনের অভিযোগ থাকবে না। এমন একটি নির্বাচন আমরা করতে পারব।’

জেলার সিনিয়র নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান গণমাধ্যমকে বলেন, ‘ইভিএমে প্রথম ভোট। তাই কারিগরি সহযোগিতার জন্য প্রতিটি কেন্দ্রে সেনাবাহিনীর দুইজন করে সদস্য থাকবেন। পরিস্থিতি বিবেচনায় নির্বাচনে ৫৮টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে। এর মধ্যে ১৮টি অধিক ঝুঁকিপূর্ণ বিবেচনা করা হচ্ছে। এ কেন্দ্রগুলোতে ১৯ ও সাধারণ কেন্দ্রগুলোতে থাকবে ১৮ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নিয়োজিত আছেন।’

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, চট্টগ্রাম-৮ আসনটি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৩, ৪, ৫, ৬ ও ৭ নম্বর ওয়ার্ড এবং বোয়ালখালী উপজেলার কধুরখীল, পশ্চিম গোমদণ্ডী, পূর্ব গোমদণ্ডী, শাকপুরা, সারোয়াতলী, পোপাদিয়া, চরণদ্বীপ, আমুচিয়া ও আহল্লা করলডেঙ্গা ইউনিয়ন নিয়ে গঠিত। এই আসনে ভোটার রয়েছেন ৪ লাখ ৭৫ হাজার ৯৮৮ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৪১ হাজার ৯২২ ও নারী ভোটার ২ লাখ ৩৪ হাজার ৭৪ জন।

বোয়ালখালী উপজেলায় রয়েছে ১ লাখ ৬৪ হাজার জন ভোটার। নগরের ৫টি ওয়ার্ডে ভোটার রয়েছে ৩ লাখ ১০ হাজার ৩৫৪ ভোট। ভোটকেন্দ্র রয়েছে ১৭০টি। ভোটকক্ষ রয়েছে ১ হাজার ১৯৬টি। এর মধ্যে বোয়ালখালী অংশে রয়েছে ৬৯টি ভোটকেন্দ্র ও ৪১৬টি ভোটকক্ষ। নগরীর অংশে রয়েছে ১০১টি ও ৭৮০টি ভোটকক্ষ।



সর্বশেষ খবর