কোটা সংস্কার দাবির আন্দোলন প্রক্রিয়া সঠিক নয়: ব্যারিস্টার সুমন

প্রকাশিত: ৩:৫৩ পিএম, জুলাই ১৬, ২০২৪
  • শেয়ার করুন

এবার সরকারি চাকরিতে কোটা সংস্কার নিয়ে দেশজুড়ে চলমান আন্দোলনের প্রক্রিয়া সঠিক নয় বলে মন্তব্য করেছেন হবিগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য (এমপি) ব্যারিস্টার সুমন। আজ মঙ্গলবার (১৬ জুলাই) হাইকোর্ট চত্বরে সাংবাদিকদের সামনে এ মন্তব্য করেন আলোচিত এই এমপি।

এদিকে কোটা সংস্কার আন্দোলনকারীদের উদ্দেশে ব্যারিস্টার সুমন বলেন, ‘আমার মনে হয়, আপনারা যে প্রক্রিয়ায় দাবি আদায় করতে চাচ্ছেন, এই প্রক্রিয়া সঠিক না। আপনারা বলছেন, আপনাদের আন্দোলন সরকারের সঙ্গে, আদালতের সঙ্গে নয়। কিন্তু আন্দোলনে আপনারা যেটা চান, সেটা আদালত থেকে এলে তো আন্দোলনের দরকার পড়ে না।’

আলোচিত এই সংসদ সদস্য বলেন,  প্রয়োজনে আদালতে আইনজীবী হিসেবে আমি থাকব। যৌক্তিক সমাধানের চেষ্টা করব। যা যা বলা লাগে, আমি তা বলব। এভাবে মুখোমুখি হয়ে সাধারণ মানুষের কষ্ট আর রক্তাক্ত পরিবেশ আমরা দেখতে চাই না।

আন্দোলনকারী শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, ‘আমি দাবি জানাচ্ছি, শুধু এক মাসের জন্য অ্যাপিলেট ডিভিশনের রেজাল্ট হওয়া পর্যন্ত আপনারা আন্দোলন স্থগিত করেন। আপনারা যদি চান, তবে আপনাদের নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলব। তিনি বঙ্গবন্ধুকন্যা, তাকে বললে তিনি বুঝবেন না- এমন কোনো জিনিস নেই। আমি তার কাছাকাছি থেকে আপনাদেরকে বলছি, তাকে বুঝিয়ে বলা গেলে তিনি বোঝেন না- এমন কোনো জিনিস নেই।’

এ সময় ছাত্রলীগকে উদ্দেশ করে ব্যারিস্টার সুমন বলেন, আপনারা প্রকৃত অর্থে কাউকে প্রতিহত করতে চাইলে, যদি দেখেন যে আন্দোলনের বাইরে থেকে কেউ এসে সরকার বা রাষ্ট্রের ক্ষতি করতে চায়, তখন তাদেরকে আপনারা প্রশাসনের কাছে হস্তান্তর করবেন। কিন্তু নিজেরা আইন হাতে তুলে নেবেন না। এটি আপনাদের বড় ভাই হিসেবে আমি বলছি। আমিও ছাত্রলীগের সাবেক কর্মী।

গত রোববার (১৪ জুলাই) বিকেলে সরকারি চাকরিতে বীর মুক্তিযোদ্ধার নাতি-নাতনিরা কোটা সুবিধা পাবে না, তাহলে কি রাজাকারের নাতি-নাতনিরা পাবে- এমন মন্তব্য করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।