সংসদে বিদ্যুৎ নিয়ে হারুনের প্রশ্ন, প্রতিমন্ত্রীর জবাব ‘শরম নেই আপনাদের’

প্রকাশিত: ১১:০৮ এএম, নভেম্বর ২, ২০২২
  • শেয়ার করুন

বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, তারেক রহমান বিদ্যুৎ খাতে যে পরিমাণ লুটপাট করেছে সেই হিসাব আমাদের কাছে রয়েছে। নির্বাচন সামনে আসছে, প্রস্তুত থাকেন, সব দেখাব।

তিনি বলেন, আমি জানি না কোন মুখে আপনারা কথা বলার সাহস করেন। হয়তো লজ্জা-শরম নেই আপনাদের।

মঙ্গলবার (১ নভেম্বর) জাতীয় সংসদে বিএনপির সংসদ সদস্য হারুনুর রশিদের এক প্রশ্নের জবাব দিতে গিয়ে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে মঙ্গলবার সংসদের বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

বিএনপির সংসদ সদস্য হারুনুর রশিদ বিদ্যুৎ প্রতিমন্ত্রীকে উদ্দেশ্য করে বলেন, প্রতিমন্ত্রী বিএনপি-জামায়াত সরকারের কথা কমপক্ষে ৫০ বার বলেছেন। যা প্রসঙ্গেই নেই। আপনি জানান (বিদ্যুৎ প্রতিমন্ত্রী) বিএনপি সরকারের আমলে বিদ্যুৎ-গ্যাসের দাম কত ছিল? দায়মুক্তি কেন? ১৫ বছর যাবত কেন বজায় রেখেছেন? বিদ্যুৎ ও জ্বালানি খাতে যে হরিলুট ও ভয়ানক অব্যবস্থাপনা চলছে, সময় দিন আমরা যারা বিএনপির এমপি আছি তারা দীর্ঘ আলোচনা করব। আপনি ভূতের মুখে রাম নাম গল্প শোনায়েন না।

তিনি বলেন, এটা প্রশ্নোত্তর পর্ব, ৩০০ বিধিতে বিবৃতি নয়। এ সময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী হারুনুর রশিদকে প্রশ্ন করার জন্য অনুরোধ করেন। হারুন বিদ্যুৎ প্রতিমন্ত্রীর কাছে জানতে চান, বিএনপি সরকারের সময় গ্যাস, বিদ্যুৎ ও নিত্যপণ্যের দাম কত ছিল?

হারুনের প্রশ্নের জবাব দিতে গিয়ে বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, সংসদ সদস্য (হারুন) অনেক উত্তেজিত হয়ে গেছেন। অনেক সত্য কথা সহজে নিতে পারেন না। আমিও চাই সংসদে সময় দেন। সেখানে জ্বালানি নিয়ে কথা বলব।

প্রতিমন্ত্রী বলেন, নাইকো মামলা নিয়ে যে পরিমাণ প্রমাণ আমাদের হাতে আছে। তাদের নেতা তারেক জিয়ার বন্ধু ওপেন সাক্ষাৎকার দিয়েছেন। সেগুলো আমরা দেখাব। সেইসময় আমি তার (হারুনের) বক্তব্য শুনতে চাই, তিনি কী বলেন দেখতে চাই। সিদ্দিরগঞ্জ পাওয়ার প্ল্যান্টে যে পরিমাণ টাকা চুরি করেছে সেগুলোর প্রমাণপত্র আমাদের হাতে আছে। সেগুলোই ডকুমেন্টসহ সংসদের ভিডিও স্ক্রিনে তাদের দেখাব।

বিএনপির সংসদ সদস্যদের বিদ্যুৎ ও জ্বালানি নিয়ে সংসদে কথা না বলার অনুরোধ করেন নসরুল হামিদ বিপু। তিনি বলেন, আমি জানি না কোন মুখে আপনারা কথা বলার সাহস করেন। হয়ত লজ্জা-শরম আপনাদের মাঝে নেই।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ এখন ক্রিকেটে চ্যাম্পিয়ন হয়। বাংলাদেশ উদাহারণ হয় বিশ্বের কাছে সাফ চ্যাম্পিয়ন হয়ে। আর ওনারা করেছেন দুর্নীতিতে চ্যাম্পিয়ন। ঘণ্টার পর ঘণ্টা শেষ হয়ে যাবে যদি বক্তব্য দিতে হয় তাদের বিষয়ে। কোনো প্রয়োজন নেই চাল, ডাল, গমের কী দাম ছিল। আরে ভাই আপনারা তো খাদ্যই দিতে পারেননি। গুলি করে মানুষ মেরেছেন। আবার দামের কথা জিজ্ঞেস করেন। আপনারা বিদ্যুতই দিতে পারেননি ১৮ ঘণ্টা। আমার এখনো খেয়াল আছে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া টঙ্গিতে বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করেছেন। তিনি ঢাকায় পৌঁছাতে পারেননি, সেটা বন্ধ হয়ে গেছে।