আজ শেষ হলো সংসদের নবম অধিবেশন

প্রকাশিত: ৩:২২ পিএম, সেপ্টেম্বর ১০, ২০২০
  • শেয়ার করুন

কঠোর স্বাস্থ্যবিধি মেনে শুরু হওয়া একাদশ জাতীয় সংসদের নবম অধিবেশন শেষ হয়েছে। ১০ সেপ্টেম্বর অধিবেশন সমাপ্ত সংক্রান্ত রাষ্ট্রপতির নির্দেশ পড়ে শোনান স্পিকার ড. শিরীন শারমিন। ৬ সেপ্টেম্বর শুরু হওয়া সংক্ষিপ্ত এ অধিবেশনের কার্যদিবস ছিল ৫টি। আর আইন পাস হয়েছে ৬টি।

কারোনাকালে সংসদের অধিবেশন কক্ষে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য তালিকা করা হয়। আগের দুটি অধিবেশনের মতো এবারও অপেক্ষাকৃত তরুণ ও সুস্থ এমপিদের সংসদের যাওয়ার জন্য উৎসাহ দেয়া হয়েছিল। স্পিকারসহ উপস্থিত সব এমপি মাস্ক পরেছিলেন। আর নির্দিষ্ট দূরত্বে বসার ব্যবস্থা করা হয়।

এর আগে, সর্বশেষ ৯ জুলাই চলতি অর্থবছরের বাজেট অষ্টম অধিবেশন শেষ হয়েছিল। ওই অধিবেশনের মেয়াদ ছিল ৯ দিন। সাংবিধানিক বাধ্যবাধকতায় এক অধিবেশনের শেষ ও আরেক অধিবেশনের শুরুর মধ্যে সর্বোচ্চ ৬০ দিনের বেশি বিরতি দেয়ার সুযোগ নেই। সেই হিসেবে ৭ সেপ্টেম্বরের মধ্যে অধিবেশন বসতেই হবে।

চলতি বছরে করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকি নিয়েই সপ্তম ও অষ্টম অধিবেশন শেষ হয়েছে। এবারের অধিবেশনেও সামাজিক দূরত্ব বজায় রাখা এবং স্বাস্থ্যবিধির বিষয়টি মাথায় রেখেই আয়োজিত হয়েছে। বাজেট অধিবেশনের আগে ১৮ এপ্রিল সপ্তম অধিবেশনের মেয়াদ ছিল মাত্র একদিন। ওই দিন মাত্র দেড় ঘণ্টায় অধিবেশন শেষ হয়, যা ছিল ইতিহাসের সংক্ষিপ্ততম অধিবেশন।